আজ দিনের শুরু থেকেই ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে মেঘলা আকাশের পাশাপাশি থেমে থেমে বৃষ্টি হচ্ছে। রাতেও বৃষ্টির এই ধারা অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে।

সোমবার (১৮ অক্টোবর) বিকেল ৪টার দিকে বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মো. ওমর ফারুক ঢাকা পোস্টকে এসব তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, আজ ও আগামীকাল বৃষ্টির এই ধারা অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে। আগামী ২১ তারিখ কমতে পারে বৃষ্টি।

আবহাওয়া অফিস জানায়, আগামী ২৪ ঘণ্টায় খুলনা ও বরিশাল বিভাগের অধিকাংশ এলাকায়; চট্টগ্রাম, রাজশাহী ও ঢাকা বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

তাপমাত্রার তথ্যে বলা হয়েছে, সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় চাঁদপুরে ৩৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে বৃষ্টিপাতের তথ্যে বলা হয়েছে, আগামী তিনদিনের মধ্যে বৃষ্টিপাত কিছুটা কমতে পারে। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ভোলায় ৪৪ মিলিমিটার।

সিনপটিক অবস্থায় বলা হয়েছে, তেলেঙ্গানা ও তৎসংলগ্ন এলাকায় লঘুচাপটি বিরাজমান রয়েছে। দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু দেশের উত্তরাঞ্চল থেকে বিদায় নিয়েছে। এছাড়া মৌসুমি বায়ু দেশের অন্যত্র মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে তা মাঝারি অবস্থায় রয়েছে।

এদিকে দেশের সব সমুদ্রবন্দরে দেওয়া ৩ নম্বর সতর্ক সংকেত অব্যাহত রয়েছে।

একে/এমএইচএস/জেএস