বাংলাদেশ পুলিশের সবচেয়ে বড় ইউনিট ঢাকা মেট্রোপলিটন পুলিশকে সঠিক ও সফলভাবে নেতৃত্ব দেওয়ায় ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলামকে গ্রেড-১ পদে পদোন্নতি দেওয়া হয়েছে বলে মনে করেন পুলিশের এ ইউনিটটির একাধিক ঊর্ধ্বতন কর্মকর্তা। এছাড়া করোনাকালে তার নেতৃত্বে ডিএমপির ভূমিকাও প্রশংসিত হয়েছে।

সোমবার (১৮ অক্টোবর) বিকেলে ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম পদোন্নতিপ্রাপ্ত গ্রেড-১ পদে যোগদান করায় ডিএমপির সব অতিরিক্ত পুলিশ কমিশনার, যুগ্ম পুলিশ কমিশনার, সব ক্রাইম বিভাগ ও গোয়েন্দা বিভাগ, মিডিয়া অ্যান্ড পিআর বিভাগসহ অন্যান্য সব বিভাগের উপ-পুলিশ কমিশনারসহ ডিএমপির ঊর্ধ্বতন কর্মকর্তারা ডিএমপি হেডকোয়ার্টার্সে তাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান ও কুশল বিনিময় করেন। শুভেচ্ছা জানানো শেষে ডিএমপির ঊর্ধ্বতন কর্মকর্তারা এসব তথ্য জানান।

মঙ্গলবার (১৯ অক্টোবর) ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনস বিভাগ থেকে এসব তথ্য জানানো হয়েছে।

ডিএমপি কমিশনার গ্রেড-১ প্রাপ্তির বিষয়ে ইউনিটটির ঊর্ধ্বতন কর্মকর্তারা জানান, ডিএমপি কমিশনার বিগত দুই বছর কমিশনার হিসেবে অত্যন্ত সফলভাবে পুলিশের সর্ববৃহৎ ইউনিট ডিএমপিকে নেতৃত্ব দিচ্ছেন। করোনাকালে অতিমারির সময় যে মানবিক বিপর্যয় ঘটে, এসময় তার নেতৃত্বে টিম ডিএমপি ঢাকা নগরবাসীর পাশে মানবিক সেবার কান্ডারি হিসেবে দাঁড়ায়। তার পেশাদারিত্ব, সৎ ও কর্তব্য নিষ্ঠার কারণে প্রধানমন্ত্রী তাকে গ্রেড-১ পদে পদোন্নতি দিয়েছেন।

২০১৯ সালের ১৩ সেপ্টেম্বর ঢাকা মেট্রোপলিটন পুলিশর ৩৪তম কমিশনার হিসেবে দায়িত্ব গ্রহণ করেন মোহা. শফিকুল ইসলাম। গত ১৩ সেপ্টেম্বর দায়িত্ব গ্রহণের দুই বছর পূর্ণ করেন তিনি।

চাকরি জীবনে তিনি পুলিশ সুপার হিসেবে নারায়ণগঞ্জ, পটুয়াখালী, সুনামগঞ্জ ও কুমিল্লা জেলায় দায়িত্ব পালন করেন। এছাড়া পুলিশ কমিশনার চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ, ডিআইজি চট্টগ্রাম রেঞ্জ, ডিআইজি ঢাকা রেঞ্জ, এন্টি টেররিজমের প্রধান (অ্যাডিশনাল আইজিপি), অ্যাডিশনাল আইজিপি (এইচআরএম) পুলিশ হেডকোয়ার্টার্স ও অ্যাডিশনাল আইজিপি সিআইডি হিসেবে দায়িত্ব পালন করেছেন। কর্মজীবনে পেশাদারিত্ব ও দক্ষতার জন্য তিনি একাধিকবার বিপিএম পদকে ভূষিত হন।

এমএসি/এসএসএইচ