ডিটেইল অ্যারিয়া প্ল্যান (ড্যাপ) প্রণয়নের পর নীতিমালা করে এলাকা নির্ধারণ করা হবে বলে জানিয়েছেন স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম। ঢাকার সীমানা ড্যাপে বাড়ানোর দরকার নেই বলেও মনে করেন তিনি। 

রোববার (২৪ অক্টোবর) সচিবালয়ে ড্যাপ চূড়ান্তকরণের লক্ষ্যে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

ড্যাপ প্রণয়নের পর কোনো জটিলতা দেখা দিলে কী হবে-সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, একটি নীতিমালা প্রণয়ন করে  অ্যারিয়া নির্ধারণ করা হবে। যদি কোথাও পরিবর্তন বা সামঞ্জস্য করার প্রয়োজন হয়, নীতিমালার ভিত্তিতে কন্টিনিউয়াসলি তা করা হবে।

ডিসেম্বরের মধ্যে ড্যাপ চূড়ান্ত করা সম্ভব কি না- জানতে চাইলে তিনি বলেন, আমরা আশাবাদী। কারণ এর মধ্যে আমরা অনেক কাজ করে ফেলেছি। দাফতরিক অনেক কাজও শেষ হয়েছে। খসড়াও প্রণয়ন করা হয়েছে। জেনেশুনেই এই সময় দেওয়া হয়েছে।

মন্ত্রী বলেন, ১৩ নভেম্বর জাতীয় কর্মশালা হবে। এরপর দাফতরিক কাজ শেষ করে ড্যাপের গেজেট প্রকাশ করব। ইন্ড্রাস্টি করার জন্য অনেকে সমস্যা মোকাবিলা করছে। কোনটা ইন্ড্রাস্টি এলাকা, কোনটা আবাসিক এলাকা তা সার্টিফায়েড না হওয়ায় সেজন্য কিছু কিছু চ্যালেঞ্জ মোকাবিলা করছি। গেজেট হওয়ার পর এসব চ্যালেঞ্জ আর থাকবে না। 

গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ফজলে নূর তাপস, ঢাকা উত্তর করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম, নারায়ণঞ্জ সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াত আইভী, স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ, গৃহায়ন ও গণপূর্ত সচিব মো. শহীদ উল্লা খন্দকার সভায় উপস্থিত ছিলেন। 

এসএইচআর/জেডএস