ঢাকার অদূরে মানিকগঞ্জের পাটুরিয়ায় ৫ নম্বর ঘাটে আমানত শাহ নামের একটি রো রো ফেরি যানবাহনসহ ডুবে যাওয়ার ঘটনায় উদ্ধার অভিযান চালাচ্ছে ফায়ার সার্ভিস। মানিকগঞ্জ ফায়ার সার্ভিসের তিনটি ডুবুরি দল কাজ করছে।

ডুবে যাওয়া যানবাহনে কেউ আটকা পড়েছেন কি-না তা তল্লাশি করতে ঢাকা থেকে উদ্ধারে অভিযানে পৌছে আরও দুটি ডুবুরি দল। মানিকগঞ্জ ফায়ার সার্ভিসের উপ-সহকারি পরিচালক মো.শরিফুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ঘটনার পর থেকেই ফায়ার সার্ভিসের তিনটি ডুবুরি দল কাজ করছে। এরসঙ্গে যুক্ত হতে ঘটনাস্থলে পৌঁছেছে ঢাকা সদর অফিসের আরও দুটি দল। এখন পর্যন্ত আমরা কোনো হতাহতের খবর পাইনি। তবে বেশ কয়েকটি ডুবে যাওয়া যানবাহন দূরে ভেসে উঠেছে। স্রোতের কারণে উদ্ধার অভিযানে বেগ পেতে হচ্ছে। ডুবে থাকা যানবাহনের ভেতরে কেউ আটকা পড়েছেন কি-না সেদিকেই ফায়ার সার্ভিস বেশি কাজ করছে। আর ডুবে যাওয়া যানবাহন উদ্ধারে কাজ শুরু করেছে অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) উদ্ধারকারী জলযান হামজা।

বুধবার (২৭ অক্টোবর) সকাল পৌনে ১০টার দিকে অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) আরিচা শাখার উপ-মহাব্যবস্থাপক মো. জিল্লুর রহমান ঢাকা পোস্টকে বলেন, রাজবাড়ীর গোয়ালন্দের দৌলতদিয়া ঘাট থেকে যানবাহন লোড করে পাটুরিয়ার ৫ নম্বর ফেরিঘাটে নোঙর করে বড় আকারের রো রো ফেরি আমানত শাহ। দুই-তিনটি যানবাহন নামার পরপরই ফেরিটি ডুবে যায়। ফেরিতে ১৭টি ট্রাক ছিল বলে জানান তিনি।

খবর পাওয়ার সঙ্গে সঙ্গে ঘটনাস্থলে পৌঁছে ফায়ার সার্ভিসের ডুবুরি ইউনিট কাজ শুরু করে বলে জানা গেছে। এ ঘটনায় এখন পর্যন্ত হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

যোগাযোগ করা হলে বিআইডব্লিউটিএর জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ মিজানুর রহমান ঢাকা পোস্টকে বলেন, নৌ দুর্ঘটনায় বিআইডব্লিউটিএ এর উদ্ধারকারী জলযান হামজা দৌলতদিয়া ঘাটেই ছিল। ঘটনার পরপরই পাটুরিয়ায় ফেরিডুবির ঘটনাস্থলে পাঠানো হয়েছে। ইতোমধ্যে হামজা পজিশন নিয়েছে। দুর্ঘটনার পর ডুবে যাওয়া যানবাহনগুলো উদ্ধারেও কাজ করছে হামজা।

জেইউ/ওএফ