অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, আইএমএফ আমাদের পরামর্শ দিতে পারে, কিন্তু সিদ্ধান্ত নিতে বলতে পারে না। তারা আমাদের ডেভলপমেন্ট পার্টনার, সে হিসেবে পরামর্শ দিতেই পারে। আমাদের অর্থনীতির সঙ্গে তারা ওতোপ্রতভাবে জড়িত। 

বুধবার (২৭ অক্টোবর) দুপুরে অর্থমন্ত্রীর সভাপতিত্বে ভার্চুয়ালি অর্থনৈতিক বিষয়ক সংক্রান্ত ও সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে ডলারের দাম ওপেন করা দেওয়ার বিষয়ে আইএমএফর মন্তব্য নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন মন্ত্রী। 

মুদ্রাস্ফীতি নিয়ে এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, বর্তমানে ইনফ্লেশন (মুদ্রাস্ফীতি) আমরা যা ধারণা করেছিলাম তার মধ্যেই আছে। ওভারঅল ইনফ্লেশন বাড়েনি। ইনফ্লেশন আমরা প্রতিনিয়ত পর্যালোচনা করেই আপডেট নেই। এখন পর্যন্ত কোনো সমস্যা হয়নি। তবে জ্বালানির যেভাবে দাম বাড়ছে সেভাবে খাদ্য শস্যের দামও বাড়ছে।

ডলারের মূল্য নিয়ে মন্ত্রী বলেন, এটা আমরা ফিক্সড করে রাখিনি, এটা ফিক্সড না। এটা ডিমান্ড ও সাপ্লাইয়ের ওপর নির্ভর করে। ডিমান্ড যদি বেশি থাকে আর সাপ্লাই যদি কম থাকে তাহলে ডলারের দাম বাড়বে। এটা স্বাভাবিকভাবেই অ্যাডজাস্ট করে নেয়। অতীত থেকে আমরা যেভাবে করে আসছি, সেভাবেই হয়ে আসছে। এখানে আইএমএফ কি বলেছে আমি জানি না।

এসআর/জেডএস