বিআরটিএর যে কোনো সার্কেল অফিস থেকে মোটরযান মালিক তার ইচ্ছা অনুযায়ী ডিজিটাল রেজিস্ট্রেশন সার্টিফিকেটের বায়োমেট্রিক (ছবি, আঙ্গুলের ছাপ, স্বাক্ষর) প্রদান করতে পারবেন। সেবা প্রক্রিয়া সহজীকরণের অংশ হিসেবে নতুন এ প্রক্রিয়া চালু করেছে বিআরটিএ। বিআরটিএ সূত্রে এ তথ্য জানা গেছে। 

সূত্রটি জানায়, সাধারণ নিয়ম অনুযায়ী বিআরটিএর যে সার্কেল অফিস থেকে মোটরযানের রেজিস্ট্রেশন কার্যক্রম সম্পন্ন হয় সে সার্কেল অফিসে এসে ডিজিটাল রেজিস্ট্রেশন সার্টিফিকেট (ডিআরসি) প্রস্তুতের জন্য মোটরযান মালিকের (ব্যক্তিগত মোটরযানের) বায়োমেট্রিক (ছবি, আঙ্গুলের ছাপ, স্বাক্ষর) প্রদান করতে হতো। বর্তমানে এ নিয়ম সহজ করা হয়েছে।

বিআরটিএর একজন কর্মকর্তা বলেন, কোনো মোটরযানের মালিক বিআরটিএ ঢাকা মেট্রো-১ সার্কেল, মিরপুর-১৩, ঢাকা অফিস থেকে তার মোটরযানটি রেজিস্ট্রেশন করেছেন। আগের নিয়মে এ মোটরযান মালিককে বাধ্যতামূলকভাবে 
বিআরটিএ ঢাকা মেট্রো-১ সার্কেল, মিরপুর-১৩ অফিসে এসে ডিজিটাল রেজিস্ট্রেশন সার্টিফিকেটের জন্য  বায়োমেট্রিক (ছবি, আঙ্গুলের ছাপ, স্বাক্ষর) প্রদান করতে হতো। বর্তমানে মোটরযান মালিক ইচ্ছা করলে তার সুবিধা অনুযায়ী  বিআরটিএর অন্য যেকোনো সার্কেল অফিস থেকে মোটরযানের ডিজিটাল রেজিস্ট্রেশন সার্টিফিকেটের জন্য বায়োমেট্রিক (ছবি, আঙ্গুলের ছাপ, স্বাক্ষর) প্রদান করতে পারবেন।

পিএসডি/এসকেডি