গোয়েন্দা সংস্থার অনুমোদন পেলে এসক্রো সার্ভিস বা গেটওয়েতে আটকে থাকা ই-কমার্স গ্রাহকদের ২১৪ কোটি টাকা ফেরত দেওয়া শুরু হবে বলে জানিয়েছেন বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও মন্ত্রিপরিষদ বিভাগ থেকে গঠিত কমিটির সমন্বয়ক এএইচএম সফিকুজ্জামান।

সোমবার (০১ নভেম্বর) দুপুরে সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে কমিটির দ্বিতীয় সভা শেষে তিনি এ তথ্য জানান। 

সফিকুজ্জামান বলেন, এসক্রো সার্ভিসে যে ২১৪ কোটি টাকা আটকা আছে, তা সিআইডির ক্লিয়ারেন্স পাওয়ার পরই বিতরণ শুরু করা হবে। এটা সিআইডি ফ্রিজ করে রেখেছে। তাদের ক্লিয়ারেন্স পাওয়ার পরই টাকা বিতরণ শুরু করা যাবে। 

তিনি বলেন, এখানে হয়তো সার্ভিস চার্জ বাবদ ১ শতাংশ টাকা কাটা হতে পারে। টাকাটা যেহেতু অনলাইনে দেওয়া হয়েছে, সেহেতু এটা অনলাইনেই ফেরত যাবে।

অতিরিক্ত সচিব বলেন, এ ২১৪ কোটি টাকা আমরা দ্রুত ফেরত দেওয়ার ব্যবস্থা করছি। অলরেডি আমরা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের কাছে চিঠি দিয়েছি। সেটা ফ্রিজ করা আছে, ডিপফ্রিজ হলে আমরা ২১৪ কোটি টাকা ভোক্তাদেরকে খুব শিগগিরই ফেরত দিতে পারব। 

তিনি বলেন, এর আগের যে ২৬০ কোটি টাকা জমা আছে, সেটা আমরা অভিযুক্ত যে প্রতিষ্ঠানগুলোর কথা বললাম, আমাদের যে ইন্টেলিজেন্স ইউনিট আছে, তাদের কাছ থেকে তথ্য পাওয়ার পর আগের টাকাটা কীভাবে ফেরত দেওয়া যায়, সে বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে। 

এসএইচআর/জেডএস