অনলাইনেই দেওয়া যাবে ই-নামজারির ফি। প্রয়োজনীয় ফি পরিশোধ করলে কিউআর কোডযুক্ত (কুইক রেসপন্স কোড) অনলাইন ডিসিআর সংগ্রহ করতে পারবেন আবেদনকারীরা।

এ ডিসিআর ম্যানুয়াল পদ্ধতিতে দেওয়া বা বিজি প্রেস থেকে ছাপানো ডিসিআরের সমপর্যায়ের এবং আইনগতভাবে বৈধ ও সর্বক্ষেত্রে গ্রহণযোগ্য ও ব্যবহারযোগ্য হবে। 

মঙ্গলবার (২ নভেম্বর) এ সংক্রান্ত এক পরিপত্র জারি করেছে ভূমি মন্ত্রণালয়।

পরিপত্রে বলা হয়, আবেদনকারী ই-নামজারি আবেদনের সময় আবশ্যিকভাবে প্রথমেই কোর্ট ফি বাবদ ২০ টাকা এবং নোটিশ জারি ফি বাবদ ৫০ টাকাসহ মোট ৭০ টাকা অনলাইনে জমা দেবেন। নামজারি অনুমোদনের পর রেকর্ড সংশোধন বা হালনাগাদ ফি বাবদ এক হাজার টাকা এবং প্রতি কপি নামজারি খতিয়ান সরবরাহ বাবদ ১০০ টাকাসহ মোট এক হাজার ১০০ টাকা আবেদনকারী অনলাইনে জমা দেবেন। 

পরিপত্রে আরও বলা হয়, এ টাকা পরিশোধ করে আবেদনকারী কিউআর কোডযুক্ত অনলাইন ডিসিআর সংগ্রহ করতে পারবেন। উল্লেখ্য, ভূমি কর ব্যতীত অন্যান্য সরকারি পাওনা আদায়ের পর যে নির্ধারিত ফরমে রশিদ দেওয়া হয় তাকে ডিসিআর বলে।

ভূমি মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা সৈয়দ মো. আব্দুল্লাহ আল নাহিয়ান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, নাগরিক সেবা অধিকতর সহজ করতে এবং ই-নামজারি, জমাভাগ ও জমা-একত্রীকরণ বাবদ ফি সম্পূর্ণভাবে অনলাইনে জমা দিতে করতে পারেন, সে জন্য ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীর নির্দেশ দিয়েছিলেন। তার নির্দেশে প্রয়োজনীয় বিধিবিধান ও আগের সংশ্লিষ্ট পরিপত্র যাচাই করে এ পরিপত্র জারি করেছে ভূমি মন্ত্রণালয়। 

এসএইচআর/ওএফ