জ্বালানি তেলের (ডিজেল-কেরোসিন) দাম ৬৫ থেকে বাড়িয়ে ৮০ টাকা নির্ধারণ করে বুধবার (৩ নভেম্বর) রাতে প্রজ্ঞাপন জারি করেছে সরকার এবং গত রাত থেকে তা কার্যকর হয়েছে। তবে সংশ্লিষ্টরা বলছেন, প্রথম বারের মতো এক লাফে জ্বালানি তেল বিশেষ করে ডিজেলের দাম এতো বেশি বেড়েছে।

সার্বিক পরিস্থিতি বিবেচনা করে সরকার শুধু ডিজেল ও কেরোসিনের মূল্য প্রতি লিটার ভোক্তা পর্যায়ে ৬৫ টাকা থেকেবাড়িয়ে ৮০ টাকা পুনর্নির্ধারণ করেছে। 

এ বিষয়ে বাংলাদেশ নৌ-যান শ্রমিক ফেডারেশনের সভাপতি শাহ আলম ভূঁইয়া ও সাধারণ সম্পাদক চৌধুরী আশিকুল আলম বলেন, কোনো ধরনের পূর্ব ঘোষণা ছাড়া অযৌক্তিকভাবে জ্বালানি তেলের মূল্য বাড়ানো হয়েছে। হঠাৎ করে জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির ফলে পরিবহন ব্যয় বাড়বে। ফলশ্রুতিতে নৌ-পরিবহনসহ সমগ্র পরিবহন ব্যবস্থায় অচল অবস্থার সৃষ্টি হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। এছাড়াও কৃষি উৎপাদন চরমভাবে ব্যাহত হবে। 

সরকারের এ সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ জানান তারা। এছাড়া জ্বালানি তেলের মূল্য বাড়ানোর সিদ্ধান্ত স্থগিত রেখে তা পুনর্বিবেচনার দাবি জানান।

ডিজেলের দাম বাড়াতে পরিবহন সংশ্লিষ্টদের সঙ্গে কোনো বৈঠক করা হয়নি উল্লেখ করে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ খন্দকার বলেন, হঠাৎ করে ডিজেলের দাম বাড়ানো হলো। এ অবস্থায় পরিবহন মালিকরা গাড়ি চালাতে চাইছেন না। আজ বিআরটিএ চেয়ারম্যানের কাছে ভাড়া বাড়ানোর জন্য চিঠি দিয়েছি। জরুরিভিত্তিতে বাস ও অন্যান্য গণপরিবহনের ভাড়া বাড়াতে হবে। কারণ ডিজেলের দাম লিটারে ১৫ টাকা বাড়ায় মালিকরা পরিবহন চালাতে গিয়ে ভর্তুকির শিকার হবে। মুনাফার বদলে তারা ভর্তুকি দিতে রাজি না। তেলের পেছনেই তাদের সব আয় চলে যাবে।

বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক লীগের সভাপতি মোহাম্মদ হানিফ (খোকন) বলেন, জ্বালানির দাম বাড়ানোর সাত দিন আগে পরিবহনের ভাড়া সমন্বয় করতে হয়। এবার তা করা হয়নি। বাস ও ট্রাক মালিকরা ধর্মঘটে যাবার প্রস্তুতি নিচ্ছেন। তাতে জনদুর্ভোগ বাড়বে। আমরা সরকারের কাছে জ্বালানি তেলের দাম কমানোর দাবি জানাবো। ডিজেলের হঠাৎ এত বেশি দাম বেড়ে যাওয়া অযৌক্তিক।

হঠাৎ কর জ্বালানি তেলের দাম বাড়ানোর পক্ষে যুক্তি হিসেবে সরকারের সংশ্লিষ্ট বিভাগ থেকে বুধবার বলা হয়েছে, বিশ্ববাজারে ঊর্ধ্বগতির কারণে পাশের দেশসহ বিশ্বের অন্যান্য দেশ জ্বালানি তেলের দাম নিয়মিত সমন্বয় করছে। চলতি বছরের অক্টোবর মাসে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন বিভিন্ন গ্রেডের পণ্য বর্তমান মূল্যে সরবরাহ করায় মোট ৭২৬.৭১ কোটি টাকা লোকসান হয়েছে।
 
সর্বশেষ ২০১৬ সালের ২৪ এপ্রিল গেজেট প্রজ্ঞাপনের মাধ্যমে জ্বালানি তেলের দাম কমানো হয়েছিল। সেই সময় ডিজেলের দাম ৬৫ টাকা, কেরোসিনের দাম ৬৫ টাকা, অকটেনের দাম ৮৯ টাকা ও পেট্রোলের দাম ৮৬ টাকা নির্ধারণ করা হয়। পরিবহন খাত সংশ্লিষ্টরা বলছেন, এক লাফে এত বেশি দাম বাড়ায় পরিবহন খাতে বেশি প্রভাব পড়বে।

পিএসডি/এসএম