ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার মোহা. শফিকুল ইসলাম বলেছেন, রাজধানীতে বিপুল সংখ্যক ছিনতাই, টানাপার্টির সদস্যদের গ্রেফতার করা হয়েছে। টানাপার্টিতে জড়িতরা সবাই মাদকসেবী। তাদের বিরুদ্ধে আইনগত পদক্ষেপ গ্রহণে পুলিশ অভ্যন্তরীণ কৌশল বদল করেছে। টানাপার্টিতে জড়িতদের বিরুদ্ধে মাদক মামলাও দেওয়া হবে।

সোমবার (৮ নভেম্বর) ঢাকা রিপোর্টার্স ইউনিটি চত্বরে ক্র্যাব-ওয়ালটন ক্রীড়া উৎসব-২০২১ এর উদ্বোধন শেষে বাইরে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে একথা বলেন তিনি।

সম্প্রতি রাজধানীতে দিনে-দুপুরে ব্যস্ত সড়কে ছুরিকাঘাতে মোবাইল ফোন ছিনতাইসহ টানা পার্টির দৌরাত্ম বেড়েছে। ক্লোজ সার্কিট ক্যামেরার ফুটেজ দেখে ছিনতাইকারী শনাক্ত করে গ্রেফতারে মাঠে নেমেছে পুলিশ।

রাজধানীতে হঠাৎ টানা পার্টির দৌরাত্ম বেড়ে যাওয়া ও ছিনতাইয়ে অস্ত্রের ব্যবহার সম্পর্কে জানতে চাইলে কমিশনার বলেন, আগ্নেয়াস্ত্র ব্যবহারে কোথাও ছিনতাই হয়েছে বা হচ্ছে এমন সুনির্দিষ্ট কোনো তথ্য আমার কাছে নেই।

অস্ত্রের অবৈধ ব্যবহার ও অবৈধ অস্ত্র উদ্ধার সম্পর্কে এক প্রশ্নে কমিশনার বলেন, যদি অস্ত্র ব্যবহার করে কোনো ধরনের অপরাধ সংঘঠিত হয়ে থাকে তাহলে আমরা সেই অস্ত্র উদ্ধারে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে থাকি। আপনারা দেখেছেন, সীমান্ত থেকে নানা অপরাধমূলক কাজে ব্যবহারের জন্য বেশ কিছু অস্ত্র এসেছিল। আমরা গোয়েন্দা তথ্যের মাধ্যমে সেগুলো উদ্ধার করেছি। ডিবি যেমন উদ্ধার করেছে তেমনি সিটিটিসিও উদ্ধার করেছে। 

তবে ঢাকা শহরে এই ধরনের অস্ত্র ব্যবহারে অপরাধ প্রবণতা অত্যন্ত কম বলেও দাবি করেন তিনি।

জেইউ/এসএম