চট্টগ্রামের মাঝিরঘাট এলাকায় রাসায়নিক গুদামে লাগা আগুন নিয়ন্ত্রণে এসেছে। ফায়ার সার্ভিসের ১০টি ইউনিট প্রায় দেড় ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। 

মঙ্গলবার (৯ নভেম্বর) রাত ৮টা ১০ মিনিটের দিকে আগুনের সূত্রপাত হয়। মুহূর্তেই আগুন পুরো গুদামে ছড়িয়ে পড়ে।খবর পেয়ে ফায়ার সার্ভিসের ১০টি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে। পরে রাত সাড়ে ৯টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে।

ফায়ার সার্ভিসের উপ-পরিচালক শামীম আহসান চৌধুরী ঢাকা পোস্টকে বলেন, খবর পেয়ে ফায়ার সার্ভিসের দুটি স্টেশনের ১০টি গাড়ি ঘটনাস্থলে পৌঁছে প্রায় দেড় ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। গুদামটিতে হাইড্রোজেন পার অক্সাইড, সোডিয়াম সালফেটসহ আরও বিভিন্ন কেমিক্যাল ছিল। 

তিনি আরও বলেন, গুদামে কোনো ফায়ার ফাইটিং সিস্টেম নেই। গুদামে অপরিকল্পিতভাবে মালামাল রাখা। ভেতরে বিভিন্ন স্থানে ফাঁকা রাখার কথা থাকলেও সেটা করা হয়নি। চালের উপর পর্যন্ত মাল রাখা ছিল। আগুন আরও ভয়াবহ আকার ধারণ করতে পারত, কিন্তু অল্পতেই আমাদের চেষ্টায় রক্ষা পেয়েছে।

তিনি আরও জানান, অগ্নিনির্বাপণের ব্যবস্থা না রাখায় গুদাম কর্তৃপক্ষের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। আমাদের টিম আগামীকাল ঘটনাস্থল পরিদর্শন করবে। তাদের লাইসেন্স আছে কি না তাও যাচাই করা হবে। আগুন লাগার কারণ তদন্ত শেষে বলা যাবে। পাশাপাশি ক্ষয়ক্ষতির পরিমাণও তদন্ত করে বলা হবে। আগুনে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

কেএম/এসকেডি