উন্নয়নশীল দেশগুলোর জোট ডি-৮-কে আরও সমৃদ্ধ করতে সদস্য রাষ্ট্রগুলোর বিশেষ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষকে একটি বৈঠক করার প্রস্তাব দিয়েছে বাংলাদেশ। ঢাকার এ প্রস্তাবকে স্বাগত জানিয়েছে সদস্য রাষ্ট্রগুলো।

দুই দিনব্যাপী ডি-৮ কমিশনার অধিবেশন শেষে মঙ্গলবার (৯ নভেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, অধিবেশনে সভাপতির দায়িত্ব পালন করা বাংলাদেশ ডি-৮ সদস্য রাষ্ট্রগুলোর বিশেষ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষকে একটি বৈঠক করার প্রস্তাব দেয়। একইসঙ্গে চলমান কোভিড-১৯ পরিস্থিতি মোকাবিলায় একটি ডি-৮ ওয়ার্কিং কমিটি গঠনের ধারণাপত্র পেশ করে ঢাকা। সভাপতি ঢাকার এসব প্রস্তাবে সম্মত হয়েছে অন্যান্য সদস্য রাষ্ট্রগুলো।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক ওয়াহিদা আহমেদের সভাপতিত্বে সোমবার (৮ নভেম্বর) শুরু হয় ডি-৮ কমিশন বৈঠক। দুই দিনব্যাপী এ বৈঠকে সমাপনী হয় মঙ্গলবার। বৈঠকে আলোচনা হয় বাণিজ্য, কৃষি ও খাদ্য নিরাপত্তা, শিল্প সহযোগিতা, জ্বালানি ও খনিজ, পরিবহন ও পর্যটনের মতো ইস্যুগুলো নিয়ে।

ডি-৮ এর বর্তমান চেয়ারম্যান বাংলাদেশ। চলতি বছরের ৮ এপ্রিল ডি-৮ এর শীর্ষ সম্মেলনে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েব এরদোগান বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে চেয়ারম্যানশিপ হস্তান্তর করেন।

উন্নয়নশীল-৮ নামে পরিচিত ডি-৮ অর্থনৈতিক সহযোগিতার জন্য আটটি উন্নয়নশীল মুসলিম-প্রধান দেশ বাংলাদেশ, মিশর, ইন্দোনেশিয়া, ইরান, মালয়েশিয়া, নাইজেরিয়া, পাকিস্তান ও তুরস্কের সমন্বয়ে গঠিত হয়।

এনআই/এসকেডি