ধ্বংস করা গাঁজার গাছ

রাঙামাটি জেলার কাউখালীতে অভিযান চালিয়ে একটি গাঁজার খেত ধ্বংস করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)। অভিযানে জ্যোতিমান চাকমা নামে এক ব্যক্তিকে আটক করা হয়েছে।

সোমবার চান্দগাঁও ক্যাম্পে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান র‌্যাব-৭ এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল এম এ ইউসুফ। 

তিনি বলেন, পার্বত্য অঞ্চলে বিভিন্ন সন্ত্রাসী দল সক্রিয়। ফান্ডিংয়ের জন্য এসব দল পাহাড়ি বা বাঙালিদের জিম্মি করে বনের গহিনে গাঁজা চাষ করাত। গাঁজাখেতের নিরাপত্তাও তারা নিশ্চিত করত। 

বিক্রির উপযোগী হলে কারবারি ডেকে গাঁজা বিক্রি করত। এজন্য তারা বিভিন্ন কৌশল অবলম্বন করত। তথ্য পেয়ে র‍্যাব তা যাচাই-বাছাই করে অভিযান চালায়। 

র‍্যাব কর্মকর্তা এম এ ইউসুফ বলেন, অভিযানে জ্যোতিমান চাকমাকে আটক করা হয়। পরে পাঁচ একরের একটি গাঁজার খেত ধ্বংস করা হয়। এতে আনুমানিক ছয় হাজার গাঁজার গাছ ছিল। এ থেকে উৎপাদিত গাঁজার পরিমাণ হতো প্রায় সাড়ে পাঁচ হাজার কেজি, যার আনুমানিক মূল্য আট কোটি ২৫ লাখ টাকা।  

তিনি বলেন, পার্বত্য অঞ্চলে যেসব সন্ত্রাসী দল আছে, সেগুলো পরিচালনার জন্য এবং অস্ত্র সংগ্রহের জন্য অর্থ দরকার। যেহেতু সে অঞ্চলে সেনাবাহিনী তৎপর রয়েছে, সরকারও সন্ত্রাসীদের বিরুদ্ধে কঠোর অবস্থানে আছে তাই সন্ত্রাসী সংগঠনগুলো বেশ বেকায়দায় আছে। তাদের আয় কমে যাচ্ছিল দিনদিন। নতুন করে আয়ের উৎসের খোঁজ করছিল তারা। ইদানীং তাদের আয়ের প্রধান উৎস হচ্ছে মাদকের কারবার। মাদক কারবার থেকে আসা অর্থ দিয়ে তারা সংগঠন পরিচালনা করে থাকে। কোন কোন সংগঠন জড়িত, তা তদন্তের স্বার্থে বলছি না। 

কেএম/আরএইচ/জেএস