জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) স্মারক নির্দেশনা অনুযায়ী রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) ক্রয়, তালিকাভুক্তি, নিবন্ধন, সনদপত্র প্রদান সংক্রান্ত নীতিমালাতে ই-টিআইএন সনদপত্রের পাশাপাশি সর্বশেষ অর্থবছরের আয়কর রিটার্নের প্রাপ্তি স্বীকারপত্র দাখিল বাধ্যতামূলক করা হয়েছে।

বৃহস্পতিবার (১৮ নভেম্বর) রাজউক সূত্রে বিষয়টি জানা গেছে। এর আগে রাজউকের পরিচালক (প্রশাসন) মুহম্মাদ কামরুজ্জামান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তি জারি করা হয়।

বিজ্ঞপ্তিতে মুহম্মাদ কামরুজ্জামান উল্লেখ করেছেন, নীতিমালাতে ই-টিআইএন সনদপত্রের পাশাপাশি সর্বশেষ অর্থবছরের আয়কর রিটার্নের প্রাপ্তি স্বীকারপত্র দাখিল বাধ্যতামূলক করা হলো।

এর আগে রাজস্ব বোর্ড থেকে রাজউকের কাছে পাঠানো এ সংক্রান্ত এক চিঠিতে বলা হয়েছিল, রূপকল্প ২০৪১ বাস্তবায়নে সরকার চলমান উন্নয়ন কর্মকাণ্ডের ধারা নিরবচ্ছিন্নভাবে অব্যাহত রাখতে অভ্যন্তরীণ উৎস থেকে রাজস্ব আহরণের ওপর অধিকতর গুরুত্বারোপ করা হচ্ছে। এক্ষেত্রে লক্ষণীয় একজন ই-টিআইএন ধারী ব্যক্তি/প্রতিষ্ঠান স্বয়ংক্রিয় প্রক্রিয়ায় ই-টিন সনদপত্র গ্রহণ করে ট্রেড লাইসেন্স নবায়ন, ঠিকাধারী সরবরাহকারী হিসেবে তালিকাভুক্ত আইআরসি-ইআরসি প্রাপ্তি ইত্যাদি সুবিধা গ্রহণ করতে সক্ষম হচ্ছেন।

সেখানে আরও বলা হয়, কিন্তু ই-টিআইএন ধারীর একটি উল্লেখযোগ্য অংশ আয়কর রিটার্ন দাখিল হতে বিরত থাকছেন। এক্ষেত্রে ই-টিআইএন সনদপত্রের পাশাপাশি দরপত্র অংশগ্রহণ, ঠিকাদারি তালিকাভুক্ত সমেত উল্লেখিত সব ক্ষেত্রে সর্বশেষ করবর্ষের জমা দেওয়া আয়কর রিটার্নের প্রাপ্তিস্বীকার পত্র দাখিলের বাধ্যবাধকতা নীতিমালার অন্তর্ভুক্ত করলে ট্যাক্স নেট এবং ট্যাক্স কমপ্লায়েন্স বৃদ্ধি পাবে। এ প্রেক্ষিতে ই-টিআইএন সনদপত্রের পাশাপাশি সর্বশেষ অর্থবছরের আয়কর রিটার্নের প্রাপ্তিস্বীকারপত্র দাখিল করা বাধ্যতামূলক করা জরুরি।

এএসএস/এসএসএইচ