গত এক বছরে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) ২৭ সদস্যকে মাদক গ্রহণসহ বিভিন্ন অপরাধে চাকরিচ্যুত করা হয়েছে বলে জানিয়েছেন সিএমপি কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর।

বৃহস্পতিবার (১৮ নভেম্বর) দুপুরের দিকে দামপাড়া পুলিশ লাইনের নিজ কার্যালয়ে তিনি ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছেন।

সালেহ মোহাম্মদ তানভীর বলেন, গত ১ বছরে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের প্রায় ২০০ সদস্যকে ডোপ টেস্ট করা হয়েছে। এরমধ্যে ১১ জনের পজেটিভ পাওয়া গেছে। তাদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়া হয়েছে।  এরমধ্যে ছয়জনকে চাকরিচ্যুত করা হয়েছে। বাকি পাঁচ জনের বিরুদ্ধে বিভাগীয় মামলা প্রক্রিয়াধীন আছে।

পুলিশ কমিশনার আরও বলেন, ডোপ টেস্টের বাহিরে আরও ২১ জন চাকরিচ্যুত হয়েছেন। এরমধ্যে কিছু আছেন ব্যক্তিগত অপরাধে যেমন- যৌতুকের মামলা আর কিছু চাকরিচ্যুত হয়েছেন অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িয়ে পড়ায়।

পুলিশ সদস্যদের মোটিভেড করার জন্য বা অপরাধে না জড়ানোর জন্য কোনো অনুপ্রেরণামূলক কার্যক্রম গ্রহণ করা হয়েছে কিনা এ প্রশ্নের জবাবে পুলিশ কমিশনার বলেন, পুলিশের জবটা সব সময়েই চ্যালেঞ্জের। এখানে অপরাধে জড়িয়ে পড়ার সুযোগ থাকে। অপরাধ থেকে পুলিশ সদস্যদের দূরে রাখার জন্য প্রথমে আমরা একটা কোয়ালিটি সম্পন্ন কর্মস্থল দেওয়ার চেষ্টা করি। আমারা বিভিন্ন সময়ে পুলিশ সদস্যদের সঙ্গে মোটিভেশনাল কথাবার্তা বলে থাকি। শাস্তির বিধান যে কঠিন, আর ব্যক্তির দায় বাহিনী কখনো নেবে না সে বার্তাটি দিয়ে থাকি। 

তিনি বলেন, আমরা পুলিশ সদস্যদের বুঝাতে সক্ষম হয়েছি অপরাধ করলে কোনো ছাড় নেই। আমাদের গোয়েন্দা তৎপরতা ও মনিটরিং অত্যন্ত নিবিড়। অপরাধ করে কেউ ছাড় পাবে না। 

কেএম/আইএসএইচ