চট্টগ্রাম ও মালের মধ্যে সরাসরি জাহাজ চলাচলে সম্মত হয়েছে বাংলাদেশ এবং মালদ্বীপ। একই সঙ্গে উভয়পক্ষ দ্বিপাক্ষিক বাণিজ্য বাড়াতে একমত হয়েছে।

সোমবার (২২ নভেম্বর) রাজধানীর একটি হোটেলে দ্বিপাক্ষিক বৈঠক করেন ঢাকা সফররত মালদ্বীপের ভাইস প্রেসিডেন্ট ফয়সাল নাসিম ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। এ দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয়ে একমত পোষণ করে উভয়ক্ষ।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, বৈঠকে বাংলাদেশ ও মালদ্বীপ দ্বিপাক্ষিক সম্পর্ক আরও গভীর করার ওপর গুরুত্বারোপ করেছে। উভয় নেতা দ্বিপাক্ষিক সম্পর্ক ও বিভিন্ন খাতে সহযোগিতা আরও জোরদার করার উপায় নিয়ে আলোচনা করেন। পাশাপাশি আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যুতে মত বিনিময় করেন।

ড. মোমেন ভাইস প্রেসিডেন্টকে মালদ্বীপের বিভিন্ন ক্ষেত্রে চিকিৎসা শিক্ষা, প্রশিক্ষণ ও দক্ষতা উন্নয়নে প্রয়োজনীয় সহায়তা দেওয়ার আশ্বাস দেন। মোমেন বলেন, মালদ্বীপের অর্থনীতিতে বাংলাদেশি কর্মীরা অবদান রাখছে। বৈঠকে বাংলাদেশ থেকে বিশেষ পেশাদার ও চিকিৎসক নিয়োগের জন্য গভীর আগ্রহ প্রকাশ করেছে মালদ্বীপ।

মোমেন ফয়সালকে জানান, বাংলাদেশ মালদ্বীপকে অনকে গুরত্ব দেয়। ধর্ম, সংস্কৃতি ও মূল্যবোধের জায়গায় বাংলাদেশের সঙ্গে মালদ্বীপের অনেক মিল রয়েছে। চলতি বছরের মার্চে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে মালদ্বীপের প্রেসিডেন্টে ইব্রাহিম মোহাম্মেদ সোলিহর ঢাকা সফর দু’দেশেরে দ্বিপাক্ষিক সম্পর্ককে এগিয়ে নিতে ভূমিকা রেখেছে বলেও মালদ্বীপের ভাইস প্রেসিডেন্টকে জানান মোমেন। এ সময় তিনি সাম্প্রতিক সময়ে বাংলাদেশকে দুই মিলিয়ন করোনাভাইরাসের টিকা উপহার দেওয়ায় মালদ্বীপ সরকারকে ধন্যবাদ জানান।

বৈঠকে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পূর্ব) মাশফি বিনতে শামস, মালদ্বীপের দুই মন্ত্রী এবং দেশটির পররাষ্ট্রসচিব উপস্থিত ছিলেন।

তিন দি‌নের রাষ্ট্রীয় সফরে সোমবার সোয়া ৯টায় ঢাকায় পৌঁছান মালদ্বীপের ভাইস প্রেসিডেন্ট। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে স্বাগত জানান।

সফরসূচি অনুযায়ী, ফয়সাল নাসিম আজ (মঙ্গলবার) প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এবং শিক্ষামন্ত্রী ড. দীপু মনির সঙ্গে বৈঠক করবেন তিনি। এরপর সন্ধ্যায় বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে তার বৈঠক করার কথা রয়েছে।

এছাড়া মালদ্বীপের প্রেসিডেন্ট ঢাকায় একটি নার্সিং ইনস্টিটিউট ও স্কিল ডেভেলপমেন্ট সেন্টার পরিদর্শন করবেন। বুধবার (২৪ নভেম্বর) সকালে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের সঙ্গেও বৈঠকে বসবেন ফয়সাল।

এনআই/এসএম