চট্টগ্রামের পতেঙ্গার চরপাড়া জেটির টেন্ডার বাতিলসহ তিন দফা দাবি জানিয়েছে বাংলাদেশ লাইটারেজ জাহাজ শ্রমিক ইউনিয়ন। এসব দাবি মানা না হলে বুধবার রাত ১২টা থেকে চট্টগ্রামে সব ধরনের লাইটার জাহাজ চলাচল বন্ধ রাখার ঘোষণা দিয়েছে সংগঠনটি।

সংগঠনের বাকি দুটি দাবি হলো : নেতৃবৃন্দের ওপর হামলার বিচার ও হামলাকারীদের আইনের আওতায় এনে শাস্তি নিশ্চিত করা।

মঙ্গলবার (২৩ নভেম্বর) রাতে ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ লাইটারেজ জাহাজ শ্রমিক ইউনিয়নের সিনিয়র সহ-সভাপতি নবী আলম।

তিনি বলেন, চরপাড়া এলাকায় বন্দরের পক্ষ থেকে লাইটার শ্রমিকদের ব্যবহারের জন্য একটি জেটি তৈরি করা হয়েছিল। যা ব্যবহার করতেন লাইটারেজ শ্রমিকরা। সে সময় বন্দর কর্তৃপক্ষ প্রতিশ্রুতি দিয়েছিল এ জেটি কখনো ইজারা দেওয়া হবে না। কিন্তু বন্দর কর্তৃপক্ষ হঠাৎ করে জেটি ইজারা দিয়ে আমাদের উপর টোল বসিয়ে দিয়েছে। ইজারা বাতিল করার দাবিতে আমরা ৭২ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছিলাম। যা শেষ হবে বুধবার রাত ১২টায়। এই সময়ের মধ্যে দাবি না মানলে আমরা বুধবার (২৪ নভেম্বর) রাত ১২টা থেকে অনির্দিষ্টকালের ধর্মঘটে যাব। 

এছাড়াও শ্রমিক নেতৃবৃন্দের উপর হামলায় জড়িতদের গ্রেফতার ও ১৫ নম্বর ঘাট থেকে ১৮ নম্বর ঘাট পর্যন্ত কর্ণফুলী নদীর পশ্চিম পাশে আগে যেভাবে জাহাজ রাখা হতো সেভাবেই লাইটারেজ জাহাজ রাখার দাবি জানাচ্ছি।

তিনি বলেন, এসব দাবি না মানলে অনির্দিষ্টকালের জন্য চট্টগ্রামে সকল প্রকার লাইটার জাহাজ চলাচল এবং জাহাজ থেকে পণ্য লোড-আনলোড বন্ধ থাকবে।

কেএম/এসকেডি