মুজিব বাহিনীর প্রশিক্ষক ভারতীয় জেনারেল সুজিত সিং উবান বাহিনীর অন্যতম সংগঠক সিরাজুল আলম খানের মধ্যে ষড়যন্ত্র পেয়েছিলেন বলে দাবি করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিব বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) সাবেক উপাচার্য ও কুমিল্লা-৭ আসনের সংসদ সদস্য অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত।

বৃহস্পতিবার (২৫ নভেম্বর) একাদশ জাতীয় সংসদের পঞ্চদশ অধিবেশনে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে বিশেষ আলোচনায় অংশ নিয়ে তিনি এমন দাবি করেন।

অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত বলেন, ১৯৭২ সালে ছাত্রলীগের একটি অংশ যদি আমাদের থেকে বাইর হয়ে গিয়ে নতুন কোনো সংগঠন না করতেন তবে স্বাধীনতাবিরোধী চক্রের সদস্যরা তাদের পতাকা তলে আশ্রয় নিতে পারতেন না। তাদের সে সুযোগটুকু যিনি করে দিয়েছিলেন তার সম্পর্কে মুজিব বাহিনীর দেরাদুনে জেনারেল সুজিত সিং উবানের নেতৃত্বে যখন একটা কর্মশালা হয়েছিল তখন আমাদেরই এক মুজিব বাহিনীর সদস্যের জবাবে মি. উবান বলেছিলেন, শেখ ফজলুল হক মনি ইন্টারলেকচুয়াল, তোফায়েল ইজ অ্যান অরেটর, আবদুর রাজ্জাক ইজ অ্যান অর্গানাইজার। বাট আই কুড নট ইনভেন্ট সিরাজুল আলম খান। আমি জানি না কেন উনি এই কথা বলেছিলেন। ইতিহাস প্রমাণ করছে হয়তোবা কোনো ষড়যন্ত্র উবান ওনার মধ্যে পেয়েছিলেন।  

তিনি বলেন, তারপরে আজকে বিএনপি দলীয় সংসদ সদস্য উনি এখন এখানে নেই। থাকলে হয়তো আমি বলতাম, ১৯৭৫-এ বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পরে আমাদের সংবিধানকে যেভাবে একজন নাপিতের মতো অস্ত্রপচার করে খতবিক্ষত করা হয়েছিল সেই সংবিধানকে কোনো অবস্থাতে কারও পক্ষে সংশোধন করে গ্যাংরিনের হাত থেকে বাঁচানোর ক্ষমতা কারও ছিল না। তারপরও ধন্যবাদ এ সংসদকে যারা এই সংবিধানকে আজকে মানুষ বাসের সংবিধান করে তুলেছেন। আজকে আমরা যখন বহির্বিশ্বে যাই তখন দেখি যে মাননীয় প্রধানমন্ত্রীর ব্যাপারে কী মন্তব্য আসে।

এইউএ/এসএম