৩৮তম বিসিএসে চূড়ান্তভাবে উত্তীর্ণ দুই হাজার ১২৯ জনকে নিয়োগ দিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (পিএসসি) সুপারিশের পর এ নিয়োগ দেয়া হলো।

নিয়োগপ্রাপ্তদের আগামী ১৪ ফেব্রুয়ারির মধ্যে পদায়িত কার্যালয়ে যোগদান করতে হবে। নির্ধারিত তারিখে যোগ না দিলে চাকরিতে যোগদান করতে সম্মত নন বলে ধরে নেওয়া হবে ও নিয়োগপত্র বাতিল বল গণ্য হবে।

বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) জনপ্রশাসন মন্ত্রণালয়ের জারি করা প্রজ্ঞাপনে এমনটাই বলা হয়েছে। চূড়ান্ত ফল প্রকাশের সাত মাস পর ৩৮তম বিসিএস থেকে বিভিন্ন ক্যাডারে দুই হাজার ১২৯ জনকে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপনটি জারি করা হয়েছে।

৩৮তম বিসিএসের জন্য সরকার ২০১৭ সালের ৫ মার্চ পাবলিক সার্ভিস কমিশনকে (পিএসসি) চাহিদা পাঠায়। একই বছরের ২০ জুন নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। শুরুতে দুই হাজার ২৪টি পদে নিয়োগ দেওয়ার জন্য প্রস্তাব পাঠানো হলেও পরে আরও ১৮০ পদ বাড়ানো হয়।

২০১৭ সালের ২৯ ডিসেম্বর এ বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা নেয়া হয়। এতে তিন লাখ ৮৯ হাজার ৪৬৮ জন আবেদন করেন, যা ছিল সেসময় পর্যন্ত রেকর্ডসংখ্যক আবেদন। এক মাস ২১ দিন পর প্রিলিমিনারির ফল প্রকাশ হয়। এতে উত্তীর্ণ হন ১৬ হাজার ২৮৬ জন।

৩৮তম বিসিএসের লিখিত পরীক্ষা শেষ হয় ২০১৯ সালের ১৩ আগস্ট। এই পরীক্ষার দুই মাসের মধ্যে ফল প্রকাশ করা হয়। লিখিত পরীক্ষায় অংশ নেন ১৪ হাজার ৫৪৬ জন। পাস করেন ৯ হাজার ৮৬২ জন।

লিখিত পরীক্ষায় পাস করা প্রার্থীরা মৌখিক পরীক্ষায় অংশ নেন। গত বছরের ৩০ জুন ৩৮তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশ করে পিএসসি।

এসএইচআর/এফআর