বাসে হাফ ভাড়া কার্যকর হয়েছে আজ। যে কারণে সকাল থেকেই রাজধানীতে চলাচল করা বাসগুলোতে অর্ধেক (হাফ) ভাড়া দিতে পারছেন শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের কাছ থেকে ভাড়া আদায়ের ক্ষেত্রে কিছু কিছু বাসে পরিচয়পত্র দেখতে চাওয়া হচ্ছে।

বুধবার (১ ডিসেম্বর) থেকে ঢাকা মহানগরীতে বেসরকারি মালিকানাধীন বাসে ও সারাদেশে বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের (বিআরটিসি) বাসে হাফ ভাড়া কার্যকর হয়েছে। বাসে শিক্ষার্থীদের পরিচয়পত্র প্রদর্শনসহ কিছু শর্ত মেনে হাফ ভাড়া কার্যকর হয়েছে।

সকালে উত্তরার দিক থেকে আসা সদরঘাটগামী ভিক্টর পরিবহনের বাসে সরেজমিনে ছয়-সাত জন শিক্ষার্থীর কাছ থেকে হাফ ভাড়া নিতে দেখা গেছে। তাদের গন্তব্য গুলিস্তান।

বাসটিতে উঠেছেন রাজধানীর ইমপিরিয়াল কলেজের শিক্ষার্থী আবির হোসেন। হাফ ভাড়া নিয়েছে কি না জানতে চাইলে তিনি বলেন, হাফ ভাড়া দিয়েছি। বাসের হেলপার আমার আইডি কার্ড দেখতে চেয়েছে। দেখানোর পর হাফ ভাড়াই নিয়েছে। আইডি কার্ড দেখানোর পরও যদি কোনো বাসে হাফ ভাড়া না নেওয়া হয় তবে আমরা আবার আন্দোলনে নামব।

গুলিস্তান থেকে মিরপুরগামী শেকড় বাসে উঠেন ঢাকা পোস্টের এ প্রতিবেদক। হাফ ভাড়ার বিষয়ে জানতে চাইলে বাসটির হেলপার জয়নাল হক বলেন, আমাদের বিভিন্ন পয়েন্টে চেকার আছে। তারা বাসে উঠে যাত্রী গুনে দেখে। সে সময়ই স্টুডেন্ট কারা কারা আছে সেটা জানতে চান। ওই সময় আইডি কার্ড থাকা শিক্ষার্থীদের হাফ পাস দেওয়া হয়। পরে আমরা ভাড়া তোলার সময় তাদের কাছ থেকে হাফ ভাড়া নিচ্ছি।

২০১৮ সালের জুলাই-আগস্ট মাসে নিরাপদ সড়কের দাবিতে রাজধানীতে শিক্ষার্থীরা আন্দোলন করে। তাদের আন্দোলনের ৯টি দাবি ছিল। সেগুলোর একটি ছিল বাসে শিক্ষার্থীদের হাফ ভাড়া নেওয়ার দাবি। এ দাবি বাস্তবায়নে বাধা ছিলেন বেসরকারি বাস মালিক নেতারা। এছাড়া আমলাতান্ত্রিক জটিলতার কারণে বিআরটিসিও কোনো সিদ্ধান্ত নিতে পারেনি। তবে শিক্ষার্থীদের দফায় দফায় আন্দোলনের চাপে এখন হাফ ভাড়া কার্যকর হয়েছে। তবে শিক্ষার্থীরা শুধু ঢাকা মহানগরী নয়, সারা দেশে সব বাসে হাফ ভাড়া চালু করার দাবি জানিয়েছেন।

সারা দেশে বিআরটিসির বাসে শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়া কার্যকরের সিদ্ধান্ত নেওয়া হয়েছে গত ২৫ নভেম্বর বিআরটিএ প্রধান কার্যালয়ে এ সংক্রান্ত এক বৈঠকে। তখন পর্যন্ত বেসরকারি বাস মালিক নেতারা বাসে হাফ ভাড়া নেওয়ার ব্যাপারে রাজি ছিলেন না। তারা বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষকে (বিআরটিএ) বলেছিলেন, সরকার ভর্তুকি না দিলে হাফ ভাড়া কার্যকর সম্ভব হবে না। তবে শেষ পর্যন্ত সরকারের একাধিক নীতি নির্ধারকের চাপে ও পরামর্শে পরিবহন মালিকদের শীর্ষ নেতারা বাসে শিক্ষার্থীদের হাফ ভাড়া বাস্তবায়নের ঘোষণা দিয়েছেন।

মঙ্গলবার (৩০ নভেম্বর) ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ সংগঠনের কার্যালয়ে সংবাদ সম্মেলন ডেকে ঢাকায় চলাচল করা বাসে শিক্ষার্থীদের ১ ডিসেম্বর থেকে হাফ ভাড়া সুবিধা দেওয়া হবে বলে ঘোষণা দেন।

ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতি সূত্রে জানা গেছে, বাসে শিক্ষার্থীদের হাফ ভাড়া চালুর বিষয়ে গত ২৯ নভেম্বর ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির কার্যালয়ে এক সভা অনুষ্ঠিত হয়। সভায় ঢাকার ১২০টি পরিবহন কোম্পানির চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক এবং শ্রমিক ইউনিয়নগুলোর নেতারা উপস্থিত ছিলেন।

এএসএস/এসএসএইচ