কোনো রোগের চিকিৎসাসেবা ও পরীক্ষা-নিরীক্ষার জন্য কাউকে যেন দেশের বাইরে যেতে না হয় সেদিকে গুরুত্বারোপের পরামর্শ দিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

বুধবার (১ ডিসেম্বর) বিএসএমএমইউয়ের কলোরেক্টাল ক্যানসার স্ক্রিনিং টেস্টের (ফেসাল ইমিউনোকেমিকেল টেস্ট-ফিট) উদ্বোধন করার সময় তিনি এ আহ্বান জানান।

শারফুদ্দিন আহমেদ বলেন, রোগ নির্ণয়ের জন্য পরীক্ষা-নিরীক্ষায় বিদেশ নির্ভরতা শূন্যের কোটায় আনতে হবে। বিএসএমএমইউয়ের বর্তমান প্রশাসন রোগ নির্ণয়ের সব ধরণের আধুনিক পরীক্ষা-নিরীক্ষার করার কার্যকরী উদ্যোগ নিয়েছে। বিশ্ববিদ্যালয়ে কলোরেক্টাল ক্যানসার স্ক্রিনিং পরীক্ষা চালু হওয়া মুজিববর্ষে স্বাস্থ্যখাতের একটি উল্লেখযোগ্য অর্জন।

বিএসএমএমইউ কর্তৃপক্ষ জানায়, কলোরেক্টাল ক্যানসার স্ক্রিনিং পরীক্ষা দেশে এখনও তেমন কোনো জায়গায় হয় না। দুই এক জায়গায় হলেও দাম অনেক বেশি। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে ল্যাবরেটরি মেডিসিন বিভাগ অতি অল্প মূল্যে এ টেস্টটি করার উদ্যোগ নিয়েছে। রোগীদের কোনো ধরণের কাটাছেঁড়া ছাড়াই শুধুমাত্র স্টুল পরীক্ষার মাধ্যমে এ টেস্টটি সম্পন্ন করতে পারবেন।

ল্যাবরেটরি মেডিসিন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. দেবতোষ পাল ও কলোরেক্টাল সার্জারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. সাহাদাত হোসেন শেখের যৌথ সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন, বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, কলোরেক্টাল সার্জারি বিভাগের অধ্যাপক ডা. মো. আবু তাহের প্রমুখ।

টিআই/আইএসএইচ