চট্টগ্রাম নগরীর বর্জ্য ব্যবস্থাপনায় শৃঙ্খলা ফিরিয়ে আনার লক্ষ্যে পশ্চিম ষোলশহর ওয়ার্ডের নবীনগরে পাইলট প্রকল্প শুরু করেছে চসিক। বুধবার (১ ডিসেম্বর) নবীনগর এলাকায় পাইলট প্রকল্পের উদ্বোধন করেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী।

এ সময় তিনি বলেন, নবীনগর এলাকায় ৮০টি বাড়িকে ঘিরে চসিক যে পাইলট প্রকল্প হাতে নিয়েছে তা বর্জ্য ব্যবস্থাপনায় নতুন একটি মাত্রা করল। এ প্রকল্পে প্রতিটি বাড়িকে একই রঙে সাজিয়ে প্রতিটি গলি ও বাড়ির সামনে ময়লা ফেলার জন্য বিন বসানো হয়েছে। সেই সঙ্গে জনসচেতনতা ও পরিষ্কার পরিচ্ছন্নতা বিষয়ে উদ্বুদ্ধকরণের জন্য দেয়ালে চিকা ও আলপনা আঁকা হয়েছে। জনগণ সচেতন হলে এ পাইলট প্রকল্প সফল হবে।

মেয়র বলেন, পরীক্ষামূলকভাবে গৃহীত এ পাইলট প্রকল্প সফল হলে তা অনুসরণ করে নগরীর ৪১টি ওয়ার্ডে কাউন্সিলরদের মাধ্যমে পরবর্তীতে বাস্তবায়ন করা হবে। প্রকল্পটি বাস্তবায়িত হলে যেখানে সেখানে ময়লা ফেলার প্রবণতাও বন্ধ হবে। পাশাপাশি বাসা-বাড়ি থেকে সংগৃহীত বর্জ্যের একটি অংশকে ডাম্পিং করার আগে উৎপাদনশীল খাত হিসেবে চিহ্নিত করে ডাম্পিংয়ের পর রিসাইকেলিং করে বাতি বর্জ্যকে সম্পদে পরিণত করা হবে।

মশার উপদ্রবে নগরবাসীর অসহনীয় কষ্টের জন্য দুঃখ প্রকাশ করে মেয়র বলেন, মশা প্রজননের উৎস জমাট পানি ও ময়লা আবর্জনার ভাগাড়। এসব বার বার পরিষ্কার করার পরও আবার আবর্জনার ভাগাড় তৈরি হয়। এ সবের জন্য অসচেতন নাগরিকরাই দায়ী। তাই নগরবাসীকে সচেতনতার সঙ্গে নগর পরিষ্কার রাখার দায়িত্ব নেওয়ার আহ্বান জানান তিনি।

কাউন্সিলর মোবারক আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন প্যানেল মেয়র মো. গিয়াস উদ্দিন, কাউন্সিলর আবদুস সালাম মাসুম ও নূর মোস্তফা টিনু প্রমুখ।

কেএম/এসকেডি