নবমবারের মতো শুরু হয়েছে জাতীয় এসএমই (ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা) মেলা। রোববার (৫ ডিসেম্বর) রাজধানীর শেরেবাংলা নগরের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ মেলার ভার্চুয়ালি উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

উদ্বোধনী অনুষ্ঠানে জাতীয় এসএমই উদ্যোক্তা পুরস্কার দেওয়া হয়। প্রধানমন্ত্রীর পক্ষে চার বিজয়ী প্রতিষ্ঠানের প্রতিনিধিদের হাতে ‘এসএমই উদ্যোক্তা পুরস্কার ২০২১’ তুলে দেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

এ সময় উপস্থিত ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, শিল্প সচিব জাকিয়া সুলতানা, এসএমই ফাউন্ডেশনের চেয়ারপারসন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমান, ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ড. মো. মফিজুর রহমান এবং এফবিসিসিআইয়ের সভাপতি জসিম উদ্দিন।

এসএমই উদ্যোক্তা পুরস্কার বিজয়ীরা হলেন বর্ষসেরা ক্ষুদ্র উদ্যোক্তা (পুরুষ) হিফস অ্যাগ্রো ফুড ইন্ডাস্ট্রিজের ছৈয়দ মুহাম্মদ শোয়াইব হাছান এবং তাজী এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেডের মোহাম্মদ নাজমুল ইসলাম, বর্ষসেরা মাইক্রো উদ্যোক্তা (নারী) সোহানী’স ইন্টেরিয়রে হুমায়রা মোস্তাফা সোহানী এবং বর্ষসেরা মাঝারি উদ্যোক্তা (পুরুষ) নেক্সডিকেট টেকনোলজি প্রা. লিমিটেডের মোহাম্মদ আজিজুল হক। পুরস্কার প্রাপ্ত উদ্যোক্তাদের নগদ টাকার চেক, ট্রফি ও সনদ দেওয়া হয়।

দেশীয় ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যের প্রচার, প্রসার, বিক্রয় এবং স্থানীয় ও আন্তর্জাতিক বাজারে সম্প্রসারণের লক্ষ্যে আট বছর ধরে আয়োজন হয়ে আসছে এ মেলা।

মেলায় ৩১১টি প্রতিষ্ঠানের ৩২৫টি স্টল রয়েছে। দেশীয় উৎপাদনকারী, সেবামূলক মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি শিল্প পণ্য মেলায় প্রদর্শন ও বিক্রয়ের সুযোগ পাচ্ছে। এবারের এসএমই মেলা চলবে ১২ ডিসেম্বর পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা প্রাঙ্গণ দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে।

শিল্প মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতা এবং এসএমই ফাউন্ডেশনে আয়োজিত হচ্ছে এ মেলা। এতে দেশে উৎপাদিত লাইট ইঞ্জিনিয়ারিং, প্লাস্টিক, আইটি, ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক সামগ্রী, পাটজাত, চামড়াজাত, খাদ্য ও কৃষি প্রক্রিয়াজাত, হ্যান্ডিক্রাফট, ফ্যাশন ডিজাইন, জুয়েলারি, হারবাল, অর্গানিকসহ বিভিন্ন ক্ষুদ্র ও মাঝারি শিল্পের দেশীয় বিভিন্ন ধরনের পণ্য বিক্রি করা হবে।

এসআই/আইএসএইচ