সর্বশেষ ১৯৮৪ সালে দেশে ডিসেম্বর মাসে ঘূর্ণিঝড় হয়েছিল। জাওয়াদের মাধ্যমে প্রায় ৩৭ বছর পর ডিসেম্বরে আবারও ঘূর্ণিঝড়ের বাতাস পেল দেশ। আবহাওয়া অফিস থেকে ঢাকা পোস্টকে জানানো হয়, গত রোববার থেকে শুরু হওয়া ঘূর্ণিঝড়ের প্রভাবের সৃষ্ট বৃষ্টিপাত আজ (৭ ডিসেম্বর) পর্যন্ত চলবে।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত রাজধানীতে বৃষ্টি না থাকলেও কক্সবাজারে ও চট্টগ্রামে বৃষ্টিপাত হচ্ছে বলে জানায় আবহাওয়া অফিস। তবে নৌ বন্দরগুলোতে আবহাওয়ার সতর্কতা থাকবে কিনা সে বিষয়ে দুপুর ১২টায় চূড়ান্ত সিদ্ধান্ত হবে। এখন পর্যন্ত সাগরে ৩ নম্বর সতর্ক বার্তা রয়েছে বলে জানিয়েছেন আবহাওয়াবিদ শাহনাজ সুলতানা।

তিনি ঢাকা পোস্টকে আরও বলেন, ‘সাগরে এখন পর্যন্ত ৩ নম্বর সতর্ক সংকেত বলবৎ আছে। ইতোমধ্যেই নিম্নচাপটি গুরুত্ব হারিয়েছে। তবে সতর্ক সংকেত রাখার কারণ হচ্ছে, সাগরে এখনও একটা ট্রাফ আছে। এই ট্রাফের জন্যই সতর্ক বার্তা রাখা হয়েছে। সতর্ক বার্তা রাখবো, নাকি তুলে দেবো সে বিষয়ে ১২টায় সিদ্ধান্ত দেওয়া হবে। তবে সতর্ক বার্তা তুলে দেওয়ার সম্ভাবনা বেশি।’

গত ৫০ বছরের মধ্যে ডিসেম্বরে সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘বৃষ্টিপাতে কোনো রেকর্ড ভেঙেছে কিনা এমন কোনো তথ্য আমার কাছে নেই। কারণ প্রতিবছরেই ডিসেম্বরে বৃষ্টি হচ্ছে। তবে ঘূর্ণিঝড়ের রেকর্ড ভেঙেছে। এর আগে, ১৯৮৪ সালে সর্বশেষ ডিসেম্বরে ঘূর্ণিঝড় হয়েছিল।’

এর আগে, রোববার থেকে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’- এর প্রভাবে সারাদেশে বৃষ্টি শুরু হয়। শুরুর দিন শুধু রাজধানীতে বৃষ্টি হয় ৪২ মিলিমিটার। আর সোমবার বৃষ্টিপাত রেকর্ড করা হয় ৯৬ মিলিমিটার। তবে গত সন্ধ্যা থেকে রাজধানীতে বৃষ্টিপাত কমলেও রাতে আবার শুরু হয়, যা আজ সকাল পর্যন্ত চলে।

এসআর/এমএইচএস