গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলার কুশলা ও কলাবাড়ী ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের পুনঃতারিখ ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)।

ইসির নতুন তফসিল অনুযায়ী আগামী ৫ জানুয়ারি এই দুই ইউপিতে ভোটগ্রহণ করা হবে। ইসির নির্বাচন পরিচালনা শাখার উপসচিব মো. আতিয়ার রহমানের সই করা এ সংক্রান্ত নির্দেশনা মঙ্গলবার (৭ ডিসেম্বর) রিটার্নিং কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।

ইসির নতুন তফসিলে বলা হয়েছে, কুশলা ও কলাবাড়ী ইউপির ভোট যে পর্যায়ে স্থগিত করা হয়েছিল, সেখান থেকেই আবার কার্যক্রম শুরু হবে। পঞ্চম ধাপের ইউপি ভোটের সঙ্গে এই ইউপির ভোটগ্রহণের জন্য সিদ্ধান্ত দিয়েছে কমিশন। পঞ্চম ধাপে ৭০৭টি ইউপিতে আগামী ৫ জানুয়ারি ভোটগ্রহণ করার কথা রয়েছে।

জানা গেছে, গত ১২ নভেম্বর কোটালীপাড়া উপজেলা নির্বাচন অফিসার একই মেমোতে হিরন, কুশলা ও কলাবাড়ি ইউনিয়নের নির্বাচনের শিডিউল ঘোষণা করেন। পরে হিরন ইউনিয়ন পরিষদের নির্বাচনের ৫ বছর পূর্ণ না হওয়ায় নির্বাচন স্থগিত চেয়ে রিট করেন ওই ইউনিয়নের বাসিন্দা মুসা বিশ্বাস। 

রিটের শুনানি নিয়ে গত ২৩ নভেম্বর কোটালীপাড়ার হিরন, কুশলা ও কলাবাড়ি ইউনিয়ন পরিষদ নির্বাচনের শিডিউল স্থগিত করেন হাইকোর্ট। শুধু হিরন ইউনিয়ন পরিষদের নির্বাচন স্থগিতের কথা থাকলেও ভুলে কুশলা ও কলাবাড়ি ইউনিয়নের নির্বাচনও স্থগিত হয়ে যায়। কারণ একই মেমোতে তিনটি ইউনিয়নের নির্বাচনী শিডিউল ঘোষণা করা হয়েছিল।

হাইকোর্টের আদেশ পেয়ে গত ২৫ নভেম্বর কোটালীপাড়ায় তিনটি ইউনিয়ন পরিষদের নির্বাচন স্থগিত ঘোষণা করা হয়।

পরে কুশলা ইউনিয়নের নৌকা প্রতীকের চেয়ারম্যান প্রার্থী সুলতান মাহমুদ চৌধুরী ও কলাবাড়ি ইউনিয়নের চেয়ারম্যান প্রার্থী বিজন কুমার বিশ্বাস হাইকোর্টের আদেশ সংশোধন চেয়ে আবেদন করেন। আদালত শুনানি শেষে ২৩ নভেম্বরের হাইকোর্টের আদেশ সংশোধন করে দেন।

এসআর/ওএফ