সড়কে প্রাণহানির অন্যতম কারণ দক্ষ চালকের অভাব। ইদানিং সড়কে সংঘটিত বেশির ভাগ দুর্ঘটনার পর তদন্তে কারণে হিসেবে বের হচ্ছে চালকের অদক্ষতার বিষয়টি। এ কারণে বাংলাদেশ সড়ক কর্তৃপক্ষ-বিআরটিএ শিক্ষানবিশ লাইসেন্সধারীদের গাড়ি চালানোর প্রশিক্ষণ বাধ্যতামূলকভাবে গ্রহণের বিষয়টি তুলে ধরে বিজ্ঞপ্তি দিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ড্রাইভিং শিখতে আগ্রহী ব্যক্তিদের বিআরটিএর নিবন্ধিত ড্রাইভিং স্কুল ও লাইসেন্সপ্রাপ্ত দক্ষ ড্রাইভিং ইন্সট্রাক্টরের কাছে ড্রাইভিংয়ের প্রশিক্ষণ নেওয়ার জন্য অনুরোধ করা হলো।

বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) সদর দফতর থেকে জারি করা ড্রাইভিং ইন্সট্রাক্টরের কাছে ড্রাইভিং শেখা সংক্রান্ত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এতদ্বারা সংশ্লিষ্ট সবাইকে অবহিত করা যাচ্ছে যে, মোটরযান বিধিমালা, ১৯৮৪ এর ১৮ নং বিধি অনুযায়ী লার্নার ড্রাইভিং লাইসেন্সপ্রাপ্ত ব্যক্তির ড্রাইভিং ইন্সট্রাক্টরের নিকট মোটরযান চালানোর প্রশিক্ষণ নেওয়ার বাধ্যবাধকতা রয়েছে। সঠিক ও নিরাপদভাবে ড্রাইভিং শেখার জন্য দক্ষ ড্রাইভিং ইন্সট্রাক্টরের নিকট প্রশিক্ষণ নেওয়া আবশ্যক।

এমতাবস্থায়, ড্রাইভিং শিখতে আগ্রহী ব্যক্তিগণকে বিআরটিএর নিবন্ধিত ড্রাইভিং স্কুল/লাইসেন্সপ্রাপ্ত দক্ষ ড্রাইভিং ইন্সট্রাক্টরের নিকট ড্রাইভিংয়ের প্রশিক্ষণ নেওয়ার জন্য অনুরোধ করা হলো।

পিএসডি