বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের অংশ হিসেবে রোমে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) সদর দফতরে ‘শেখ মুজিব-বাংলাদেশ রুম’ স্থাপনের জন্য একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করেছে বাংলাদেশ ও এফএও।

সোমবার (১৩ ডিসেম্বর) এ চুক্তি স্বাক্ষর করা হয়। এতে ইতালিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত, এফএওর স্থায়ী প্রতিনিধি মো. শামীম আহসান এবং এফএওর মহাপরিচালক চু ডংইউ সমঝোতা স্মারকটি স্বাক্ষর করেন।

মঙ্গলবার (১৪ ডিসেম্বর) ইতালির বাংলাদেশ দূতাবাসের বরাত দিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, এ চুক্তির ফলে এফএওর মূল ভবনে বঙ্গবন্ধুকে উৎসর্গ করে তার নামে বাংলাদেশ রুম স্থাপন করা হবে, যা বিভিন্ন সদস্য রাষ্ট্রের প্রতিনিধিরা সভা অনুষ্ঠান ছাড়াও ফ্যাসিলিটেশন সেন্টার হিসেবে ব্যবহার করতে পারবেন।

হাইব্রিড মাধ্যমে আয়োজিত এ অনুষ্ঠানে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম ভার্চুয়ালি যুক্ত হন। এফএওর সঙ্গে বাংলাদেশের চার দশকের অধিক ঘনিষ্ঠ অংশীদারিত্বের কথা উল্লেখ করে প্রতিমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে বঙ্গবন্ধুর নামে এ রুম স্থাপনে সহায়তা করার জন্য এফএওর মহাপরিচালককে আন্তরিক ধন্যবাদ জানান। 

বিজয়ের মাসে এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের ধারাবাহিকতায় একটি আন্তর্জাতিক সংস্থায় ‘শেখ মুজিব-বাংলাদেশ রুম’ স্থাপনের সমঝোতা স্মারক স্বাক্ষরের তাৎপর্যপূর্ণ ঘটনাকে আবেগের এবং গৌরবের একটি মুহূর্ত বলে শাহরিয়ার উল্লেখ করেন।

রাষ্ট্রদূত বাংলাদেশ ও এফএওর প্রায় ৪৮ বছরের গভীর অংশীদারিত্বের কথা স্মরণ করেন। এ প্রসঙ্গে তিনি এফএও এবং ডব্লিউএফপির নীতি-নির্ধারণী নির্বাহী বোর্ডে বাংলাদেশ সম্প্রতি নির্বাচিত হওয়ায় গভীর সন্তোষ প্রকাশ করেন। রাষ্ট্রদূত উল্লেখ করেন যে, বাংলাদেশ প্রথমবারের মতো আগামী বছরের ৮-১১ মার্চ এশিয়া প্যাসিফিক এফএও আঞ্চলিক সম্মেলন আয়োজন করতে যাচ্ছে এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর শুভ উদ্বোধন করবেন।

এফএওর মহাপরিচালক স্বল্পোন্নত দেশের তালিকা হতে বাংলাদেশের উত্তরণে জাতিসংঘের সাম্প্রতিক চূড়ান্ত সুপারিশ এবং এর চলমান উন্নয়ন অভিযাত্রার কথা উল্লেখ করেন। এক্ষেত্রে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বের ভূয়সী প্রশংসা করেন।

অনুষ্ঠানে চীন ও থাইল্যান্ডের স্থায়ী প্রতিনিধি, এশিয়া গ্রুপের চেয়ারপারসন হিসেবে ইন্দোনেশিয়ার প্রতিনিধি সশরীরে এফএওর শেখ জায়েদ সেন্টারে উপস্থিত ছিলেন। এছাড়া, ভারত, ফিলিপাইন ও মালয়েশিয়ার প্রতিনিধিরা জুম মাধ্যমে সংযুক্ত ছিলেন।

রাষ্ট্রদূত জনাব শাব্বির আহ্‌মদ চৌধুরীসহ (সচিব, পশ্চিম ইউরোপ) বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের উচ্চপদস্থ কর্মকর্তা, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ এবং কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র কর্মকর্তারা ভার্চুয়ালি এবং রোম দূতাবাসের কর্মকর্তারা সশরীরে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এনআই/আইএসএইচ