ওমানে দুর্ঘটনায় আহত প্রবাসী কর্মী খিজমত আলীর হাতে ক্ষতিপূরণের ১ কোটি ১৪ লাখ ১০ হাজার ৯২২ টাকার চেক তুলে দিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ। এই অর্থ ওমানের কর্মস্থল থেকে পেয়েছেন খিজমত আলী।

আজ মঙ্গলবার (১৪ ডিসেম্বর) প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ে মন্ত্রী ইমরান খিজমত আলীর হাতে এ চেক তুলে দেন।

চেক হস্তান্তরের সময় মন্ত্রী বলেন, কর্মক্ষেত্রে দুর্ঘটনাজনিত ক্ষতিপূরণ হিসেবে ওমানের কর্মস্থল থেকে তিনি এই টাকা পেয়েছেন। আমাদের দূতাবাসের তৎপরতায় সেখানে আদালতের মাধ্যমে বিষয়টি নিষ্পত্তি করা হয়েছে। এতে প্রায় চার বছর সময় লেগে গেছে। গতমাসে এই অর্থ দূতাবাসের মাধ্যমে আমাদের কাছে এসেছে। আজ সেটা হস্তান্তর করলাম। এ সময় মন্ত্রী কর্মীর পরিবারকে প্রাপ্ত অর্থ সঠিকভাবে কাজে লাগানোর পরামর্শ দেন।

খিজমত আলীর স্ত্রী আনোয়ারা জানান, ক্ষতিপূরণের অর্থ দিয়ে তিনি তাদের ধারদেনা শোধ করবেন এবং কিছু টাকা জমিতে কৃষিকাজে বিনিয়োগ করবেন।

চেক হস্তান্তরের সময় মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক মো. হামিদুর রহমান, পরিচালক (অর্থ ও কল্যাণ) শোয়াইব আহমেদ এবং খিজমত আলীর স্ত্রী ও সন্তান উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ওমানের কর্মস্থলে দুর্ঘটনাজনিত কারণে আহত অবস্থায় ২০১৭ সালে ওমান থেকে ফেরত পাঠানো হয় ঠাকুরগাঁয়ের খিজমত আলীকে। তার মাত্র চার বছর আগেই কৃষিকাজে ওমান গিয়েছিলেন তিনি। দুর্ঘটনায় তিনি স্বাভাবিকভাবে হাঁটাচলার ক্ষমতা হারান এবং সঙ্গে বাকশক্তিও। ওমান আদালতের মাধ্যমে ক্ষতিপূরণ আদায়ের উদ্যোগ নেয় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়। চার বছর পর খিজমত আলী আজ ক্ষতিপূরণের টাকা হাতে পেলেন।

এনআই/এইচকে