ই-কমার্স প্রতিষ্ঠান আলাদীনের প্রদীপের মার্চেন্ট ও গ্রাহকদের টাকা ফেরতের দাবিতে মানববন্ধন করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভুক্তভোগী শিক্ষার্থীরা।

আজ রোববার (১৯ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে ঢাকা বিশ্ববিদ্যালয় আলাদীনের প্রদীপের মার্চেন্ট ও গ্রাহকদের আয়োজনে মানববন্ধনটি অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, ই-কমার্স প্ল্যাটফর্ম আলাদীনের প্রদীপের কাছে তিন মাসেরও বেশি সময় ধরে আমাদের স্বল্প পুঁজি আটকা। ইতোমধ্যে ‘এসক্রো’ সার্ভিস সিস্টেমে আটকে থাকা টাকা গ্রাহককে ফিরিয়ে দেওয়ার জন্য বাংলাদেশ ব্যাংক নোটিশ দিয়েছে। তবে ফ্রিজ থাকা ব্যাংক অ্যাকাউন্ট আনফ্রিজ করা নিয়ে এখনো কোনো নির্দেশনা আসেনি। ফলে আমাদের মতো ছোট মার্চেন্ট বা সেলাররা এখন দিশেহারা।

তারা আরও বলেন, আমরা সরকার ও প্রশাসনের কথার ওপর ভর করে টাকা ফেরত পাবার আশায় বসে আছি। কিন্তু সময় যতই যাচ্ছে টাকা নিয়ে আমাদের দুশ্চিন্তা ততই বাড়ছে। মাসের পর মাস এভাবে টাকা আটকে থাকায় আমরা মানসিকভাবে বিপর্যস্ত। আমাদের মধ্যে বেশিরভাগই ছোট উদ্যোক্তা। পড়াশোনার পাশাপাশি আমরা কাজ করছি। দীর্ঘ সময় টাকা আটকে থাকায় পাওনাদাররা টাকার জন্য তাগাদা দিচ্ছেন। ফলে ঠিকমতো লেখাপড়া চালিয়ে যাওয়া সম্ভব হচ্ছে না। আমরা চাই দ্রুতই এ বিষয়ে ব্যবস্থা নেওয়া হোক।

এছাড়া মানববন্ধন থেকে প্রশাসনের কাছে ৮ দফা দাবি জানানো হয়েছে। দাবিগুলো হলো- অ্যাকাউন্ট আনফ্রিজ করে অতি দ্রুত সেলার পেমেন্ট দেওয়া; দ্রুত মার্চেন্টদের পেমেন্ট দেয়ার ব্যবস্থা নেওয়া; গেটওয়ে থেকে নির্দিষ্ট সময় পর পর টাকা রিলিজ করা; ভবিষ্যতে দেশে উদ্যোক্তা তৈরির পথে বাধা তৈরি না করা; শিক্ষার্থী উদ্যোক্তাদের টাকা যত দ্রুত সম্ভব ফেরত দেওয়ার কার্যক্রম শুরুর নির্দেশ প্রদান করা এবং প্রয়োজনে আলাদীনকে প্রশাসনের বিশেষ নজরে রেখে সেলার পেমেন্ট এবং কাস্টমারদের পেমেন্টকৃত টাকা ফেরত দেওয়া। 

এইচআর/এইচকে