পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, প্লাস্টিকের হুমকি মোকাবিলায় বাংলাদেশ সরকার দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার বিশ্বব্যাংকের সহযোগিতায় প্লাস্টিকের দূষণ কমানোর জন্য কয়েকটি উদ্যোগ নেয়, যা পরে প্রণয়নের উদ্যোগ নেওয়া হয়।

সোমবার (২০ ডিসেম্বর) রাজধানীর একটি হোটেলে বিশ্বব্যাংকের সহযোগিতায় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রণালয় আয়োজিত এক উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের জন্য বাংলাদেশে মাল্টিসেক্টরাল সাসটেইনেবল প্লাস্টিক ম্যানেজমেন্ট অ্যাকশন প্ল্যান উদ্বোধন করেন মন্ত্রী।

শাহাব উদ্দিন বলেন, কর্মপরিকল্পনায় থ্রি আর (হ্রাস, পুনর্ব্যবহার এবং পুনর্ব্যবহার) কৌশলের ওপর জোর দেওয়া হয়েছে। যা সরকার সামগ্রিক সামাজিক অন্তর্ভুক্তির মাধ্যমে বাস্তবায়ন করতে চায়। দৈনন্দিন জীবনে প্লাস্টিকের ব্যবহার কমাতে আরও বেশি লোককে উৎসাহিত করতে হবে। প্লাস্টিক পণ্যের বিকল্প ব্যবহার করার জন্য এবং আগে থেকেই ব্যবহার করা জিনিসগুলোকে রিসাইকেল করার জন্য সবাইকে এগিয়ে আসতে হবে। প্লাস্টিকের ব্যবহার কমানোর জন্য আমরা যদি প্রতিশ্রুতিবদ্ধভাবে সর্বাত্মক চেষ্টা করি, তবে সময়মতো আমাদের লক্ষ্যে পৌঁছাতে পারব। আমরা আমাদের শহর এবং দেশকে আবার পরিষ্কার এবং সবুজ করতে পারব।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন পরিবেশ অধিদফতরের মহাপরিচালক মো. আশরাফ উদ্দিন, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তফা কামাল, বাংলাদেশে নিযুক্ত নরওয়ের রাষ্ট্রদূত এসপেন রিকটার ভেন্ডসেন, এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন, বিশ্বব্যাংকের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর ডান্ডান চেন প্রমুখ।

এমএইচএন/জেডএস