আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানে ডিএসসিসি মেয়র

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেছেন, বর্তমানে দেশে ২২ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের সক্ষমতা রয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা রূপকল্পে যা বলেছিলেন, শব্দ, অক্ষর, অঙ্ক ও পরিসংখ্যানে তা পুঙ্খানুপুঙ্খভাবে তিনি বাস্তবায়ন করেছেন। তিনি যা বলেন, তা পরিপূর্ণভাবে বাস্তবায়ন করেন। 

বিজয় দিবস উপলক্ষে সোমবার ডিএসসিসির ৩৫ নম্বর ওয়ার্ডে পুরানা মোগলটুলী উচ্চ বিদ্যালয়ে আয়োজিত আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

মেয়র বলেন, ২০০৮ সালে আমরা আবার নতুন করে স্বপ্ন দেখলাম। আমাদের স্বপ্ন দেখালেন জাতির পিতার সুযোগ্য কন্যা জননেত্রী শেখ হাসিনা। তিনি সে সময় ১১ মাস কারাগারে ছিলেন। কারাগারে বসেই তিনি রচনা করলেন দিনবদলের সনদ ‘রূপকল্প ২০২১’। সেই রূপকল্পে লক্ষ্য ছিল ২০২১ সালে বাংলাদেশ একটি মধ্যম আয়ের দেশে পরিণত হবে, ডিজিটাল হবে। তিনি ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়ন করেছেন। ২০০৮ সালে তিনি  বলেছিলেন, ২০২১ সালে মধ্যে ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলা হবে। জননেত্রী শেখ হাসিনা এর আগেই ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণ করে দিয়েছেন।

শেখ ফজলে নূর তাপস বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা ও তার পরিবারের সব সদস্যকে হত্যা করা হয়। এরপরই জাতির পিতার সেই স্বপ্নের সোনার বাংলা হারিয়ে গেল। মুক্তিযুদ্ধের চেতনা ভূলুণ্ঠিত করা হলো, ইতিহাস বিকৃত করা হলো। সে সময় এমন এক ইতিহাস রচনা করা হলো, সেখানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কোনো নাম নেই। যারা বাংলাদেশের স্বাধীনতা অর্জনে আত্মত্যাগ করেছেন, যারা এ দেশের স্বাধীনতা রচনা করেছেন, তাদের কোনো নাম নেই, তাদের কোনো মূল্যায়ন নেই। এভাবে চলল ২১ বছর। আমরা আবার মুক্তিযুদ্ধের চেতনায় ফিরে এলাম।

তিনি বলেন, যেকোনো কিছু শুরু হয় একটি স্বপ্ন দিয়ে। জাতির পিতার কারাগারে থাকা অবস্থায় স্বপ্ন দেখেছিলেন একটি স্বাধীন সার্বভৌম বাংলাদেশের। ২৪ বছরের পাকিস্তানি শাসন আমলে তিনি প্রায় ১৪ বছর কারা নিষ্পেষিত ছিলেন, কারাবরণ করেছেন। সেই পরিস্থিতিতে চরম অত্যাচার নিপীড়ন সহ্য করে তিনি স্বপ্ন দেখেছিলেন একটি স্বাধীন-সার্বভৌম বাংলাদেশের।

বক্তব্য শেষে ডিএসসিসি মেয়র বছরের প্রথম দিনেই বিনামূল্যে ৩৬ কোটি বই বিতরণ, শিক্ষার উন্নয়নে উপবৃত্তিসহ নানামুখী উদ্যোগ কথা তুলে ধরেন। পরে তিনি শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করেন এবং শিক্ষার্থীদের পরিবেশনায় নাচ ও গান উপভোগ করেন।

মোগলটুলী উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মো. মফিজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য জিন্নাতুল বাকিয়া, দক্ষিণ সিটির প্রধান নির্বাহী কর্মকর্তা ফরিদ আহম্মদ, সচিব আকরামুজ্জামান, ৩৫ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর হাজী মো. আবু সাঈদ প্রমুখ।

এএসএস/আরএইচ