ঘুষের বিনিময়ে ব্যবহারিক পরীক্ষায় পাস করিয়ে ড্রাইভিং লাইসেন্স দেওয়ার অভিযোগ উঠছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) কয়েকজন মোটরযান পরিদর্শকের বিরুদ্ধে। অভিযোগের সত্যতা যাচাইয়ে ঢাকার মিরপুরে অবস্থিত বিআরটিএ-র কার্যালয়ে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বৃহস্পতিবার (২৩ ডিসেম্বর) সহকারী পরিচালক মো. সাইদুজ্জামান ও মানষী বিশ্বাসের সমন্বয়ে গঠিত একটি টিম অভিযান পরিচালনা করে।

সংস্থাটির সহকারী পরিচালক (জনসংযোগ) মোহাম্মদ শফিউল্লাহ অভিযানের বিষয়টি নিশ্চিত করে ঢাকা পোস্টকে বলেন, মোটরযান পরিদর্শকের বিরুদ্ধে ঘুষ নিয়ে ব্যবহারিক পরীক্ষায় পাস করিয়ে ড্রাইভিং লাইসেন্স দেওয়ার অভিযোগের পরিপ্রেক্ষিতে মিরপুরে অবস্থিত বিআরটিএ-র কার্যালয়ে অভিযান পরিচালনা করেছে এনফোর্সমেন্ট টিম।

তিনি বলেন, দুদক টিম অভিযোগ যাচাই ও সত্য উদঘাটনে জন্য দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের সঙ্গে কথা বলে। অভিযোগ সংশ্লিষ্ট বেশকিছু নথিপত্র সংগ্রহ করেছে দুদক টিম। অভিযাগ সংক্রান্ত লিখিত পরীক্ষা খাতাপত্র সরবরাহ অনুরোধ জানিয়েছে। পরে দুদক টিম অভিযোগকারীর খাতা ও টেবুলেশন শিট যাচাই করে প্রতিবেদন তৈরি করলে প্রকৃত সত্য পাওয়া যাবে।

এদিকে আজ সাতক্ষীরা পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষের বিরুদ্ধে বাঁধ মেরামতের নিম্নমানের নির্মাণ সামগ্রী ব্যবহার ও ভুয়া ঠিকাদারি প্রতিষ্ঠানের নাম ব্যবহার করে নিজেদের লোক দিয়ে কাজ করানোর অভিযোগে দুদকের খুলনা সমন্বিত জেলা কার্যালয় থেকে অপর একটি অভিযান পরিচালনা করা হয়। অভিযানে অভিযোগ সংশ্লিষ্ট কর্মকর্তা, ঠিকাদার ও অভিযোগকারীর সঙ্গে কথা বলে কিছু কাজ অসম্পূর্ণ ও অভিযাগের প্রাথমিক প্রমাণ পেয়েছে দুদক টিম।

আরএম/এসএম