করোনার কারণে ২০২১ সালে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার আয়োজন করা সম্ভব হয়নি। পরিস্থিতির কিছুটা উন্নতি হওয়ায় নতুন বছরের প্রথম দিন থেকে পূর্বাচলে অবস্থিত বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে শুরু হচ্ছে মাসব্যাপী বাণিজ্য মেলা ২০২২।

আগামী ১ জানুয়ারি থেকে এই মেলা শুরু হচ্ছে। আশা করা হচ্ছে- প্রধানমন্ত্রী শেখ হাসিনা এদিন ভার্চুয়ালি যুক্ত হয়ে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। মেলায় সবমিলে ২২৫টি স্টল থাকবে। বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ গণমাধ্যমে জানিয়েছেন, গত বছর বাণিজ্য মেলার আয়োজন করা সম্ভব হয়নি। এবার প্রথমবারের মতো এই মেলার স্থায়ী ঠিকানা বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টার। এখানে বাণিজ্য মেলা আয়োজনের সব ধরনের প্রস্তুতি শেষ হয়েছে।

জানা গেছে, মেলার প্রবেশদ্বারে ভিন্নমাত্রা যোগ করবে ৫টি মেগা প্রকল্পের কাঠামো ও বঙ্গবন্ধুর প্রতিকৃতি।

এরই মধ্যে মেলার স্টল বরাদ্দ শেষ হয়েছে। প্রিমিয়ার প্যাভিলিয়ন, প্রিমিয়ার মিনি প্যাভিলিয়ন, জেনারেল স্টল, ফুডকোর্ট, মিনি স্টল, প্রিমিয়ার স্টলসহ ৩২টি ক্যাটাগরি রয়েছে। মিলনায়তনের ভেতরে নিজস্ব একটা ক্যাফেটেরিয়া রয়েছে। যেখানে একসঙ্গে ৫০০ লোক বসে খাবার খেতে পারবে।

এদিকে বিআরটিসি সূত্র জানিয়েছে, মেলায় দর্শনার্থীদের যাতায়াতের সুবিধার জন্য রাখা হবে বিআরটিসির ৩০টি বাস। কুড়িল ফ্লাইওভারের নিচ থেকে মেলা চলাকালীন সকাল ৮টা থেকে রাত ১০টা পর্যন্ত যাতায়াত করবে বাসগুলো। এসব বাসে ন্যুনতম ভাড়া হবে ২৫ টাকা।

এবারের মেলায় প্রাণ-আরএফএল, যমুনা, আবুল খায়ের, এ্যাপেক্সসহ দেশের বড় বড় প্রতিষ্ঠান স্টল বরাদ্দ নিয়েছে। এছাড়া ভারত, তুরস্ক, থাইল্যান্ড, চীনসহ ৮ দেশের একাধিক প্রতিষ্ঠান মেলায় অংশগ্রহণ করছে।

পিএসডি/এমএইচএস