তুষার কান্তি সাহা

সিলেট সড়ক জোনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী তুষার কান্তি সাহাকে কারণ দর্শানোর নোটিশ দিতে সুপারিশ করেছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

বুধবার সংসদ ভবনে অনুষ্ঠিত সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয় বলে সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। 

সংসদীয় কমিটির বৈঠক সূত্রে জানা গেছে, কারণ দর্শানোর নোটিশের সদুত্তর না পেলে ভবিষ্যতে তাকে সংসদীয় কমিটিতেও তলব করা হতে পারে।

সংসদীয় কমিটির আগের বৈঠকে তুষার কান্তি সাহার বিরুদ্ধে বিএনপি নেতা গয়েশ্বর রায়ের বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক কর্মকাণ্ডে ঘনিষ্ঠতা, সরকারের অনুমতি না নিয়ে ভারত সফর ও দ্বৈত নাগরিকত্ব ধারণ, কাজ না করে অর্থ লোপাট, তথ্য গোপন করে দীর্ঘ এক বছর ভারতে বসবাস, রাষ্ট্রীয় অনুষ্ঠানে অনুপস্থিত থাকাসহ নানা অনিয়মের অভিযোগ ওঠে। পরে সংসদীয় কমিটি বিষয়টি আলোচনা করে মন্ত্রণালয়কে তদন্ত করার নির্দেশনা দেয়। মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব নীলিমা আক্তার ও যুগ্ম সচিব মাহবুবের রহমানকে ওই ঘটনা তদন্তের দায়িত্ব দেয়।
 
সংসদীয় কমিটির বৈঠক সূত্রে জানা গেছে, তদন্তে ওই কর্মকর্তাকে প্রকারান্তরে ক্লিন সার্টিফিকেট দেওয়া হয়। এতে বলা হয় নাম-ঠিকানা বিহীন অভিযোগের বেশিরভাগই তথ্যভিত্তিক নয় এবং যেসব অভিযোগ আনা হয়েছে প্রশাসনিকভাবে তা তদন্ত করাও সম্ভব নয়। জানা গেছে ওই কর্মকর্তার বিরুদ্ধে যেসব অভিযোগ আনা হয়েছে, তার মধ্যে কেবল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর অনুষ্ঠানে প্রধান অতিথি হয়েও অনুপস্থিত থাকার বিষয়টিকে এক ধরনের অবহেলা বলে উল্লেখ করা হয়েছে।  

সংসদীয় কমিটির বৈঠক সূত্রে আরও জানা গেছে, কমিটি মন্ত্রণালয়ের তদন্ত প্রতিবেদনকে নাকচ করে দিয়েছে। মন্ত্রণালয় বিষয়টি সুরাহা করতে না পারলে প্রয়োজনে ওই কর্মকর্তাকে সংসদীয় কমিটিতে তলব করা হবে বলে বৈঠকে আলোচনা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে সংসদীয় কমিটির সভাপতি রওশনারা মান্নান বলেন, আমি সভাপতি হিসেবে আজই প্রথম বৈঠক করেছি। এজন্য আমি বিস্তারিত কিছু বলতে চাই না। তবে জাতির পিতার জন্মদিনে কর্মসূচিতে প্রধান অতিথি হয়েও না থাকার বিষয়টি আমাদের কাছে অবহেলা মনে হয়েছে। তাছাড়া তার বিরুদ্ধে আরও অনিয়মের অভিযোগ এসেছে। আমরা ওই কর্মকর্তাকে কারণ দর্শাতে বলেছি।

বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি রওশন আরা মান্নান। 

এইউএ/এনএফ