ক্ষমতার অপব্যবহার করে সরকারের ৪৪ লাখ ৮ হাজার টাকা আত্মসাতের অভিযোগে চট্টগ্রাম রেলওয়ে ট্রেনিং একাডেমির রেক্টর মো. আনোয়ার হোসেন, বিভাগীয় বৈদ্যুতিক প্রকৌশলী (পূর্ব) তাকি আল যাওয়াদসহ ছয়জনের বিরুদ্ধে মামলা করেছে দুনীতি দমন কমিশন (দুদক)। 

বুধবার (২৯ ডিসেম্বর) দুনীতি দমন কমিশনের (দুদক) সমন্বিত জেলা কার্যালয় চট্টগ্রাম-১ এর সহকারী পরিচালক মো. এনামুল হক বাদী হয়ে মামলাটি দায়ের করেন। নাম প্রকাশে অনিচ্ছুক দুদকের এক কর্মকর্তা ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছেন। 

মামলার আসামিরা হলেন, রেলওয়ের সাবেক প্রধান বৈদ্যুতিক প্রকৌশলী (পূর্ব) ও রেলওয়ে ট্রেনিং একাডেমির রেক্টর মো. আনোয়ার হোসেন, বিভাগীয় বৈদ্যুতিক প্রকৌশলী (সদর পূর্ব) তাকি আল যাওয়াদ, রেলওয়ের এফএ অ্যান্ড সিএও-ই কামরুন নাহার, বাংলাদেশ রেলওয়ের এসএসএই/ইলেক/টিএল শাহ আলম, এসএসএই/ইলেক পাহাড়তলী আবুল কালাম আজাদ ও মেসার্স চৌধুরী অর্নব অ্যাসোসিয়েটসের মালিক চৌধুরী শরাফাত করিম। 

আসামিদের বিরুদ্ধে দণ্ডবিধির ৪০৯/১০৯ ধারাসহ ১৯৪৭ সনের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫ (২) ধারায় মামলাটি দায়ের করা হয়েছে। মামলার বিবরণ থেকে জানা যায়, আসামিরা নিজেরা লাভবান হয়ে এবং অপরকে লাভবান করার অসৎ উদ্দেশ্যে একে অপরের সহযোগিতায় অর্পিত ক্ষমতার অপব্যবহার করে বাংলাদেশ রেলওয়ে পূর্বাঞ্চল চট্টগ্রামের একটি প্রকল্পের মালামাল কেনার নামে ৪৪ লাখ ৮ হাজার টাকার বিল পরিশোধ দেখিয়ে সরকারি অর্থ আত্মসাৎ করেছেন, যা শাস্তিযোগ্য অপরাধ। 

কেএম/আরএইচ