জাতীয় সমাজসেবা দিবস আজ (২ জানুয়ারি)। প্রতি বছরের মতো এবারও দেশে পালিত হচ্ছে দিবসটি। দিবসটির এ বারের প্রতিপাদ্য, ‌‌‘মুজিব বর্ষের সফলতা, ঘরেই পাবেন সকল ভাতা।’

দিবসটি উপলক্ষে পৃথক বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

রাষ্ট্রপতি তার বাণীতে বলেন, সমাজকল্যাণ মন্ত্রণালয় কর্তৃক জাতীয় সমাজসেবা দিবস-২০২২ উদযাপনের উদ্যোগকে আমি স্বাগত জানাই। তথ্যপ্রযুক্তির কল্যাণে সামাজিক নিরাপত্তা কর্মসূচির ভাতা জিটুপি পদ্ধতিতে মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসের মাধ্যমে মানুষের দোড়গোড়ায় পৌঁছে যাচ্ছে। এ প্রেক্ষাপটে এ বছরের জাতীয় সমাজসেবা দিবসের প্রতিপাদ্য ‘মুজিববর্ষের সফলতা, ঘরেই পাবেন সকল ভাতা’ যথার্থ হয়েছে বলে আমি মনে করি।

রাষ্ট্রপতি আরও বলেন, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অধীন সমাজসেবা অধিদফতর ৫২টি কর্মসূচির সমন্বয়ে সামাজিক নিরাপত্তা কার্যক্রম বাস্তবায়ন করছে, যা সামাজিক নিরাপত্তা বলয় সুদৃঢ়করণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। তবে প্রকৃত দরিদ্ররা যাতে সরকারের এসব কর্মসূচির সুফল ভোগ করতে পারে, সে বিষয়ে সবাইকে সচেষ্ট থাকতে হবে। আমি জাতীয় সমাজসেবা দিবস ২০২২ উপলক্ষে গৃহীত সব কর্মসূচির সাফল্য কামনা করি।

প্রধানমন্ত্রী তার বাণীতে বলেন, জাতির পিতার আদর্শ অনুসরণ করে আওয়ামী লীগ সরকার সবসময়ই দেশের দরিদ্র মানুষের কল্যাণে কাজ করে আসছে। প্রথম মেয়াদে (১৯৯৬-২০০১) ক্ষমতায় এসে আওয়ামী লীগ সরকার বয়স্ক ভাতাসহ অন্যান্য ভাতার প্রচলন করে।

তিনি আরও বলেন, প্রতিবন্ধী ভাতা, বিধবা ভাতা ও মুক্তিযোদ্ধা সম্মানী ভাতাসহ সামাজিক নিরাপত্তা বেষ্টনীর সব খাতে বরাদ্দ ও উপকারভোগীর সংখ্যা উভয়ই বৃদ্ধি করা হয়। গণমানুষের কল্যাণে প্রয়োজনীয় এসব কর্মসূচি আমরা আগামীতেও অব্যাহত রাখব।

এদিকে, দিবসটি উপলক্ষে সমাজসেবা অধিদফতর প্রাঙ্গণে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ। 

বিশেষ অতিথি থাকবেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু ও সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি রাশেদ খান মেনন। এতে সভাপতিত্ব করবেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মাহফুজা আখতার। 

অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করবেন সমাজসেবা অধিদফতরের মহাপরিচালক শেখ রফিকুল ইসলাম। অনুষ্ঠানে সমাজসেবা অধিদফতরের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত থাকবেন।

এছাড়া দিবসটি উপলক্ষে প্রামাণ্যচিত্র প্রদর্শনী, পুরস্কার বিতরণী ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। 

এসএইচআর/ওএফ