করোনা আক্রান্ত হয়ে ডিসেম্বর মাসে দেশে মোট ৯১ জনের মৃত্যু হয়েছে। স্বাস্থ্য অধিদফতর বলছে, মারা যাওয়াদের মধ্যে ৮২.৪ শতাংশই টিকা নেননি। টিকা নেওয়া ব্যক্তির হার ১৭.৬ শতাংশ। 

রোববার (২ জানুয়ারি) সন্ধ্যায় স্বাস্থ্য অধিদফতরের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, গত ডিসেম্বর মাসে দেশে মোট ৯ হাজার ২৫৫ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। আর মারা গেছেন মোট ৯১ জন। মারা যাওয়াদের মধ্যে টিকার আওতায় এসেছিল ১৬ জন। আর তাদের মধ্যে প্রথম ডোজ টিকা নিয়েছিলেন ৬ জন। বাকি ১০ জন দুই ডোজেরই টিকা নিয়েছিলেন।

স্বাস্থ্য বিভাগ বলছে, করোনা মহামারি মোকাবিলায় এখন পর্যন্ত দেশের অর্ধেকের মতো মানুষ করোনা টিকার প্রথম ডোজ পেয়েছেন। সরকারের লক্ষ্য, ২০২২ সালের জুনের মধ্যে সবাইকে ২ ডোজ টিকা দেওয়া এবং বছরের শেষ নাগাদ সবাইকে বুস্টার ডোজ দেওয়া।

সম্প্রতি এক সাক্ষাৎকারে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, করোনায় একটি মৃত্যুও আমরা আশা করি না। তবে অন্যান্য দেশের তুলনায় আমাদের অবস্থা ভালো আছে। আমরা স্বাভাবিক জীবন যাপন করছি। আমাদের সব কাজ চলছে।

তবে, সংক্রমণ থেকে বাঁচতে স্বাস্থ্যবিধির পাশাপাশি সবাইকেই দ্রুত টিকা নিতে হবে। কারণ, আমাদের ভুলে গেলে চলবে না যে, করোনার সংক্রমণ এখনো শেষ হয়ে যায়নি। দেশে করোনার দক্ষিণ আফ্রিকান ভ্যারিয়েন্ট ওমিক্রন এসেছে। যদি সবাই নিজ থেকে সতর্ক না হই, তাহলে ওমিক্রন ঠেকিয়ে রাখা সম্ভব হবে না।

এদিকে দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ১ জনের মৃত্যু হয়েছে। এ সময় নতুন রোগী শনাক্ত হয়েছেন ৫৫৭ জন। করোনায় এখন পর্যন্ত দেশে ২৮ হাজার ৭৭ জনের মৃত্যু হয়েছে, শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৫ লাখ ৮৬ হাজার ৪৬৬ জনে।

টিআই/জেডএস