ভার্চুয়াল বৈঠকের সংগৃহীত ছবি

দ্বিপাক্ষিক ভার্চুয়াল বৈঠকে বসেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর) বেলা সাড়ে ১১টার দিকে এ বৈঠক শুরু হয়।

ভিডিও কনফারেন্সে ঢাকা থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং নয়াদিল্লি থেকে নরেন্দ্র মোদি এ বৈঠকে অংশ নেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, বৈঠকের শুরুতে ভারতের পোস্টাল বিভাগের পক্ষ থেকে বঙ্গবন্ধুর ওপর স্ট্যাম্প উদ্বোধন করা হবে। বঙ্গবন্ধু-বাপু (মহাত্মা গান্ধী) ডিজিটাল মিউজিয়ামের ওপর একটি প্রমো প্রদর্শন করা হবে।

এছাড়া ৫৫ বছর পর চিলাহাটি-হলদিবাড়ি রেললাইন সংযোগ একটি ট্রেন ফ্ল্যাগঅফের মাধ্যমে ফের চালু হবে।

বৈঠকে চারটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হওয়ার কথা রয়েছে। এগুলো হচ্ছে-হাতি সংরক্ষণ, বরিশালে স্যুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্ট নির্মাণ, কমিউনিটি ডেভেলপমেন্ট প্রকল্প ও জ্বালানি সহযোগিতা (হাইড্রোকার্বন)।

দুই প্রধানমন্ত্রীর বৈঠকের আগে স্ব স্ব মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তা ও বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী চুক্তিগুলো স্বাক্ষর করবেন।

তবে বৈঠকে ৬টির মতো চুক্তি স্মারক স্বাক্ষরিত হবে বলে সম্প্রতি বাংলাদেশ সংবাদ সংস্থা বাসসকে জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

গত রোববার এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী জানান, দুই সরকার প্রধানের বৈঠকে দুই দেশের মধ্যকার গুরুত্বপূর্ণ বিষয়গুলো আলোচিত হবে।

দুই নেতার এ বৈঠকে ঢাকা পানি বণ্টন সমস্যা, সীমান্ত হত্যা বন্ধসহ বড় সব বিষয় আলোচনায় তুলবে।

 

জেডএস