মশক নিধন, পরিচ্ছন্নতা কার্যক্রমসহ সার্বিক ব্যবস্থাপনা বিষয়ে খোঁজ নিতে কাউকে না জানিয়ে হঠাৎ মিরপুর এলাকায় উপস্থিত হয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।

বুধবার (৫ জানুয়ারি) সকালের দিকে তিনি মিরপুর ১ নম্বর শাহ আলীবাগ এলাকায় আকস্মিক পরিদর্শনে যান। পরিদর্শনের বিষয়ে ওই সময় সংশ্লিষ্ট কেউ অবগত ছিলেন না। গাড়ি থেকে নেমে তিনি ওই এলাকাসহ আশপাশ ঘুরে দেখেন। এ সময় বর্জ্যসহ ফুটপাত দখল এবং বিভিন্ন মালামাল রাখায় নির্মাণাধীন বাড়ি ও দোকানের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন।

গাড়ি থেকে নেমে প্রথমেই ফুটপাত দখল করে রাখার বিষয়টি নজরে আসে মেয়রের। তিনি দেখেন, একটি নির্মাণাধীন বাড়ির সামনে ফুটপাত দখল করে ইট ও বালু রাখা হয়েছে। পাশাপাশি রাস্তা দখল করেও বালু রাখা হয়েছে। এমন দৃশ্য দেখে তাৎক্ষণিক পরিচ্ছন্নতা পরিদর্শকে ফোন করতে বলেন। মুহূর্তেই হাজির হন পরিচ্ছন্নতা পরির্দশক। এর পরপরই ছুটে আসেন স্থানীয় কাউন্সিলর।

নির্মাণাধীন ওই বাড়ির মালিকের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নিতে সংশ্লিষ্টদের নির্দেশ দেন। প্রয়োজনে সব মালামাল সিজ করার কথাও বলেন মেয়র আতিকুল ইসলাম।

সামনের দিকে হেঁটে যাওয়ার সময় একটি দোকানের সামনে ফুটপাতের জায়গা দখল করে মালামাল রাখা দেখতে পান মেয়র। ওই দোকান মালিককে তখন মেয়র বলেন, এগুলো সরান, এক্ষুণি সরান। ফুটপাত পথচারীদের হাঁটার জন্য, দোকানের মালামাল রাখার জন্য নয়। তাৎক্ষণিক এগুলো না সরালে আপনার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

পাশেই আরেকটি চায়ের দোকানের ময়লা-আবর্জনা রাস্তায় পড়ে থাকতে দেখে ওই চায়ের দোকানিকে প্রশ্ন করেন আপনার দোকানের ময়লা ফেলার ঝুড়ি কোথায়? আপানি রাস্তায় ময়লা ফেলেছেন কেন? আজ থেকে যদি ঠিক না করেন, তাহলে কিন্তু আর এখানে আপনার দোকান থাকবে না। তাৎক্ষণিক ওই দোকানি দোকান থেকে বের হয়ে রাস্তায় ফেলা ময়লা-আবর্জনা পরিষ্কার করেন।

সার্বিক বিষয়গুলো দেখার পাশাপাশি সিটি করপোরেশনের সংশ্লিষ্ট কারও কাজে গাফেলতি আছে কি-না তা দেখতেই কাউকে কিছু না জানিয়ে এই এলাকায় পরিদর্শনে এসেছেন মেয়র আতিকুল। জানা গেছে, এখান থেকে কাউকে কিছু না জানিয়েই বিভিন্ন এলাকায় আকস্মিক পরিদর্শনে যাবেন তিনি। পাশাপাশি কারো দায়িত্বে অবহেলা পেলে তাৎক্ষণিক ব্যবস্থা নেবেন।

সম্প্রতি এক অনুষ্ঠানে ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম বলেন, কারো বিরুদ্ধে দায়িত্বে অবহেলার প্রমাণ পেলেই কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। কেই ছাড় পাবে না। আমি নগরবাসীর সেবক হিসেবে কাজ করে যেতে চাই। যে কারণে সবার সহযোগিতা প্রয়োজন। স্থানীয় কাউন্সিলরসহ সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারীকেও নিজের ওপর অর্পিত দায়িত্ব ও কর্তব্য যথাযথভাবে পালন করতে হবে। অপরিকল্পিত ঢাকাকে সবার সম্মিলিত প্রচেষ্টায় দখল, দূষণ ও দুষ্ট লোকের কবল থেকে মুক্ত করে সবার বাসযোগ্য একটি সুস্থ, সচল ও আধুনিক নগরীতে রূপান্তরিত করতে হবে। তাই দায়িত্বে কারো অবহেলা পাওয়া গেলে তার বিরুদ্ধে তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করব।

এএসএস/ওএফ