ঢাকার কেরানীগঞ্জ, কামরাঙ্গীরচর ও লালবাগ এলাকায় নকল পণ্য উৎপাদন, মজুদ ও বিক্রির অভিযোগে অভিযান পরিচালনা করেছে পুলিশের এলিট ফোর্স র‌্যাব।

অভিযানকালে অনুমোদনহীন ও নকল কসমেটিকস, প্লাস্টিকের আসবাবপত্র এবং বৈদ্যুতিক তার উৎপাদন, মজুদ ও বিক্রি করার প্রমাণ মেলায় আটটি প্রতিষ্ঠানকে মোট ৩৮ লাখ ৯০ হাজার টাকা জরিমানা করে র‌্যাব-১০ পরিচালিত ভ্রাম্যমাণ আদালত।

বৃহস্পতিবার (৬ জানুয়ারি) বিষয়টি নিশ্চিত করেছেন র‌্যাব-১০ এর সহকারী পরিচালক (মিডিয়া) এএসপি এনায়েত কবির সোয়েব বলেন, বেশ কিছুদিন যাবৎ অসাধু ব্যবসায়ীরা অনুমোদনহীন, নকল ও মেয়াদ উত্তীর্ণ কসমেটিকস, প্লাস্টিকের আসবাবপত্র ও বৈদ্যুতিক তার সামগ্রী উৎপাদন মজুদ ও বাজারজাত করে আসছিল।

এমন তথ্যের ভিত্তিতে বুধবার (৫ জানুয়ারি) সকাল ১০টা হতে মধ্য রাত পর্যন্ত র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মাজহারুল ইসলাম ও র‌্যাব-১০ এর সমন্বয়ে আভিযানিক দল ঢাকার কেরানীগঞ্জ, কামরাঙ্গীরচর ও লালবাগ এলাকায় ভ্রাম্যমাণ আদালত কার্যক্রম সম্পন্ন করে।

এসময় বিএসটিআইয়ের প্রতিনিধির উপস্থিতিতে ভ্রাম্যমাণ আদালত উল্লেখিত এলাকায় অনুমোদনহীন ও নকল কসমেটিকস, প্লাস্টিকের আসবাবপত্র এবং বৈদ্যুতিক তার উৎপাদন, মজুদ ও বিক্রি করার অপরাধে আইকন ডিস্ট্রিবিউশনকে- ২০ লাখ টাকা, জিএমসি জেনারেল মার্কেটিং কোম্পানিকে- ৫ লাখ ৪০ হাজার টাকা, রাজিব করপোরেশনকে দুই লাখ টাকা, মারুফা প্লাস্টিককে তিন লাখ টাকা, ক্যাপ্টেন পেন প্রোডাক্টকে দুই লাখ টাকা, বিজি প্লাস্টিককে ৫০ হাজার টাকা, সিটি প্লাইউড ইন্ডাস্ট্রিকে চার লাখ টাকা এবং জাহিদ ক্যাবলসকে- দুই লাখ টাকা করে ৮টি প্রতিষ্ঠানকে মোট ৩৮ লাখ ৯০ হাজার টাকা জরিমানা করে।

এছাড়া নির্বাহী ম্যাজিস্ট্রেটের নির্দেশে ভ্রাম্যমাণ আদালত ৫১ হাজার টাকা জব্দ ও ৫০ হাজার টাকা মূল্যের বিভিন্ন যন্ত্রাংশ ও কাঁচামাল যা নকল পণ্য উৎপাদন কাজে ব্যবহৃত হতো তা নিলামে বিক্রয় করা হয়। এছাড়া প্রায় ৫০ লাখ টাকা মূল্যের নকল পণ্য ধ্বংস করা হয়।

জেইউ/আইএসএইচ