গুজব ইস্যুতে ফেসবুক-ইউটিউবসহ অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর সার্ভিস প্রোভাইডারদের সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে ডাকা হবে। তাদের কাছে এ বিষয়ে ব্যাখ্যা চাওয়া হবে বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ।

বৃহস্পতিবার (০৬ জানুয়ারি) দুপুরে সচিবালয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ব্রিফিংয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান। 

মন্ত্রী বলেন, গতকাল তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক হয়েছে। সেখানে কিছু আলোচনা হয়েছে, সাম্প্রতিক কিছু ঘটনা নিয়ে। বিশেষ করে দুর্গাপূজার সময় সামাজিক যোগাযোগ মাধ্যমে যে গুজব ছড়ানো হয় বা বিভ্রান্তি ছড়ান হয়, তার পরিপ্রেক্ষিতে সাম্প্রদায়িকতাকে উসকে দিয়ে সারা দেশে পূজা মন্ডপে যে ভাঙচুর ও হানাহানির সৃষ্টি করা হয়, এমন অনেক ঘটনা নিয়ে আলোচনা হয়েছে। 

‘তখন একটি প্রশ্ন এসেছে যে পত্রিকায় যদি কোন ভুল সংবাদ পরিবেশিত হয় বা অসত্য সংবাদ পরিবেশিত হলে সেক্ষেত্রে সম্পাদক ও প্রকাশককে দায়ী করা হয়। দুজনের বিরুদ্ধেই মামলা হয়।’ 

তিনি বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে যখন গুজব রটানো হয় বা অসত্য জিনিস প্রকাশ করে মানুষের মধ্যে বিভ্রান্তির সৃষ্টি করা হয়, সেটির দায় সামাজিক যোগাযোগ মধ্যমগুলোর সার্ভিস প্রোভাইডারদের নিতে হবে। সেজন্য সংসদীয় স্থায়ী কমিটিতে এ বিষয়টি আলোচনা করা হয়। 

মন্ত্রী বলেন, কমিটির চেয়ারম্যান হাসানুল হক ইনুর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কালকে সিদ্ধান্ত আকারে এটি এসেছে যে, এ কমিটির পরবর্তী যেকোন বৈঠকে নোটিশ দিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকসহ অন্যান্য মাধ্যমগুলোর যারা এখানে সার্ভিস প্রোভাইডার আছেন, তাদের সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে ডাকা হবে। এ বিষয়ে তাদের কাছে ব্যাখ্যাও চাওয়া হবে। 

এসএইচআর/এসএম