সুবিধাবঞ্চিত শিশুদের আশ্রয়কেন্দ্র ‘উপলব্ধি’র বিভিন্ন ছবি ব্যবহার করে ফেক আইডির মাধ্যমে প্রতারণা করে টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে রফিকুল ইসলাম (২৬) নামে একজনকে গ্রেফতার করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেররিজম ইউনিট।

শনিবার (৮ জানুয়ারি) রাতে কুমিল্লার দাউদকান্দি থানার রায়পুর বাস স্ট্যান্ড এলাকায় অভিযান পরিচালনা করে তাকে আটক করা হয়। তবে সোমবার (১০ জানুয়ারি) সিএমপির পক্ষ থেকে বিষয়টি জানানো হয়েছে।

সিএমপির কাউন্টার টেররিজম ইউনিটের পরিদর্শক সঞ্জয় কুমার সিনহা বলেন, রফিকুল দীর্ঘদিন ধরে চট্টগ্রাম কোতোয়ালী থানার ফিরিঙ্গিবাজার এলাকায় ‘উপলব্ধি’ নামের সুবিধাবঞ্চিত শিশুদের আশ্রয়কেন্দ্র প্রতিষ্ঠানের বিভিন্ন ছবি ব্যবহার করে ফেসবুকে ফেক আইডির মাধ্যমে দেশ-বিদেশের বিভিন্ন ব্যক্তিদের কাছ থেকে সহায়তা পেতে মেসেজ পাঠাত। এরপর তাদের বিকাশ ও ব্যাংকে অ্যাকাউন্টের মাধ্যমে টাকা পাঠাতে বলত। টাকা পাঠালে সেই টাকা তিনি হাতিয়ে নিতেন।

উপলব্ধির নাম ঠিকানা ব্যবহার করে একটি চক্র প্রতারণা করছে- এমন অভিযোগে গত ২১ ডিসেম্বর চট্টগ্রাম নগরীর কোতোয়ালী থানায় একটি মামলা করে উপলব্ধি সংশ্লিষ্টরা। ওই মামলার সূত্র ধরে অভিযান চালিয়ে রফিকুল ইসলামকে আটক করা হয়েছে।

পুলিশ সূত্রে জানা গেছে, রফিকুল ইসলাম পেশায় ইন্টারনেট টেকনিশিয়ান। তিনি কুমিল্লার দাউদকান্দি থানার রায়পুর বাস স্ট্যান্ড রিফা ব্রডব্যান্ড প্রতিষ্ঠানে কর্মরত। রফিকুল কুমিল্লা জেলার চান্দিনা থানার অম্বরপুর এলাকার মৃত আবদুর রহিমের ছেলে।

পরিদর্শক সঞ্জয় কুমার সিনহা বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে রফিকুল জানিয়েছে আমেরিকা, মালয়শিয়াসহ বিভিন্ন দেশে কর্মরত প্রবাসীদের কাছ থেকে ফেসবুক ও অন্যান্য সামাজিক মাধ্যমে মিথ্যা পরিচয় দিয়ে সুবিধাবঞ্চিত শিশুদের জন্য সহায়তা পাওয়ার মেসেজ ও মেইল পাঠিয়ে সাহায্য চেয়ে আবেদন করত। তারপর বিদেশ থেকে প্রবাসীদের বিভিন্ন মাধ্যমে পাঠানো প্রায় ১ লাখ ৬০ হাজার টাকা প্রতারণা করে আত্মসাৎ করার কথা স্বীকার করেছে রফিকুল।

কেএম/এসএসএইচ