সচিবালয়ের কর্মকর্তা পরিচয়ে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাতের অভিযোগে দুইজনকে গ্রেফতার করেছে র‌্যাব। মঙ্গলবার (১১ জানুয়ারি) বিকেলে রাজধানীর কলাবাগান থানাধীন গ্রিনরোড এলাকায় অভিযান পরিচালনা করে তাদের গ্রেফতার করা হয়। 

গ্রেফতার হওয়া প্রতারকরা হলেন মো. জীবন খান (৩৪), রাকিবুল ইসলাম শান্ত (২৬)। গ্রেফতারের সময় তাদের কাছ থেকে একটি মোটরসাইকেল, ৭টি মোবাইল ফোন জব্দ করা হয়।

বুধবার (১২ জানুয়ারি) দুপুরে বিষয়টি নিশ্চিত করে র‌্যাব-১০ এর সহকারী পরিচালক (মিডিয়া) এএসপি এনায়েত কবির সোয়েব জানান, মঙ্গলবার বিকেলে র‌্যাব-১০ এর একটি দল রাজধানীর কলাবাগান থানাধীন গ্রিনরোড এলাকায় অভিযান পরিচালনা করে সচিবালয়ের কর্মকর্তা পরিচয়ে প্রতারণাকারী চক্রের দুই সদস্যকে গ্রেফতার করে। এসময় তাদের কাছ থেকে একটি মোটরসাইকেল, ৭টি মোবাইল ফোন জব্দ করা হয়।

তিনি জানান, গ্রেফতার জীবন খান ও রাকিবুল ইসলাম শান্ত গত ৩০ ডিসেম্বর দুপুরে আমিনুল ইসলাম (৬২) নামে একজনকে ফোন দিয়ে সচিবালয়ের কর্মকর্তা পরিচয় দেন। আমিনুলের বিরুদ্ধে সরকারি টাকা আত্মসাতের মিথ্যা অভিযোগ দায়ের ও মিথ্যা মামলা দিয়ে হয়রানির হুমকি দেয় প্রতারকরা। পরিবার ও নিজের সম্মানহানির ভয়ে ওই দিন মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে প্রতারক চক্রটিকে ২০ হাজার ৪০০ টাকা দেন ওই ভুক্তভোগী। কিন্তু টাকার পরিমাণ কম হওয়ায় তারা ক্ষুব্ধ হয়ে আবারও হুমকি দেয়। কোনো উপায় না পেয়ে তিনি বিষয়টি র‌্যাবকে জানান। পরে র‌্যাব অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করে।  

এএসপি এনায়েত কবির সোয়েব বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতার হওয়া দুই প্রতারক জানায়, তারা দীর্ঘদিন ধরে সচিবালয়সহ রাষ্ট্রের বিভিন্ন উচ্চপদস্থ কর্মকর্তার মিথ্যা পরিচয় দিয়ে ভয় দেখিয়ে বড় অংকের টাকা আত্মসাৎ করে আসছিল। তাদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মামলা দায়ের করে আইনগত পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

জেইউ/এসকেডি