দেশের ১২ থেকে ১৮ বছর বয়সী শিক্ষার্থীদের মধ্যে ৬৪ শতাংশকে করোনাভাইরাসের টিকার প্রথম ডোজ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। 

সোমবার (১৭ জানুয়ারি) একাদশ জাতীয় সংসদের ষোড়শ অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণের ওপর ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে তিনি এ কথা জানান। 

মহিবুল হাসান চৌধুরী বলেন, আমাদের ১২ থেকে ১৮ বছর বয়সী যে শিক্ষার্থীরা আছেন, এই বিশাল শিক্ষার্থী সংখ্যা হচ্ছে প্রায় ১ কোটি ১৬ লাখ ২৩ হাজার ৩২২ জন। এদের মধ্যে আমরা গতকাল (রোববার) পর্যন্ত ৭৭ লাখ ১৮ হাজার ৩৩৭ জনকে অর্থ্যাৎ ৬৪ দশমিক ০৪ শতাংশ শিক্ষার্থীকে প্রথম ডোজ টিকা দিতে সক্ষম হয়েছি। পৃথিবীর অনেক দেশের এত বিশাল জনসংখ্যাও নেই। আমাদের শিক্ষার্থী এতবেশি, তাদের টিকা দিতে পারছি।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয় পর্যায়ের সব শিক্ষকদের টিকা দিতে পেরেছি, প্রায় শতভাগ সম্পন্ন হয়েছে। পাবলিক বিশ্ববিদ্যালয়ে হলে থাকা শিক্ষার্থীর ৯০ শতাংশকে টিকা দেওয়া সম্ভব হয়েছে। আমরা পর্যায়ক্রমে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা কলেজ, বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে শুরু করে সর্বত্র স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয় করে টিকা দিতে পারছি।

উপমন্ত্রী বলেন, করোনা টিকা সংকটের কারণে পৃথিবীর অনেক দেশই এখনো টিকা দিতে পারছে না। সেখানে আমাদের শিক্ষা পরিবারের মধ্যে তিনি (প্রধানমন্ত্রী) একেবারে বিদ্যালয় পর্যায় পর্যন্ত টিকা দেওয়ার জন্য তা সংগ্রহ করিয়েছেন। সেটা দিতে পারছি। এটার জন্য তাকে (প্রধানমন্ত্রী) বিশেষভাবে ধন্যবাদ জানাতে চাই।

তিনি বলেন, আমি মনে করি সারাবিশ্ব যেখানে করোনা মহামারির দুর্যোগের মধ্যে যাচ্ছে। সেখানে আমাদের দেশে যারা এখনো প্রাপ্তবয়স্ক হয়নি, তাদের জন্য ফাইজারের মতো দামি টিকা দেওয়া হচ্ছে।

এইউএ/জেডএস