রাজধানীর মোহাম্মদপুর থেকে কিশোর গ্যাং ‘কিং অব মোচর’ ও ‘ভাইব্বা ল কিং’ এর ছয় সদস্যকে আটক করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)। আটকরা হলো, মো. হৃদয় (২০), মো. রাসেল (২০), মো. শাওন (২২), মো. তাওহীদ (২০), মো. রাসেদ (২০) ও মো. খাইরুল ইসলাম (১৯)।

সোমবার (১৭ জানুয়ারি) র‍্যাব-৩ এর সহকারী পুলিশ সুপার স্টাফ অফিসার (অপস্ ও ইন্ট. শাখা) ফারজানা হক ঢাকা পোস্টকে এ তথ্য নিশ্চিত করেছেন।

ফারজানা হক বলেন, র‍্যাব-৩ এর কাছে গোয়েন্দা তথ্য ছিল মোহাম্মদপুর এলাকায় কিশোর গ্যাংয়ের সদস্যরা দীর্ঘদিন ধরে মাদক কেনাবেচা ও সেবনসহ চাঁদাবাজি, ছিনতাই, সাধারণ মানুষকে হয়রানি এবং বিভিন্ন রকম সন্ত্রাসী কর্মকাণ্ড পরিচালনা করে আসছে। এর ওপর ভিত্তি করে আজ দুপুরে মোহাম্মদপুর এলাকার চাঁদ উদ্যানে র‍্যাব-৩ এর একটি দল অভিযান চালিয়ে দুটি কিশোর গ্যাংয়ের ছয়জনকে আটক করে।

আটকরা র‍্যাবকে প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানায়, রোববার (১৬ জানুয়ারি) ‘কিং অব মোচর’ কিশোর গ্যাংয়ের দুই সদস্যের জন্মদিন ছিল। জন্মদিন পালন করার জন্য তারা চাঁদ উদ্যান এলাকায় কনসার্ট আয়োজন করতে চেয়েছিল। এ কনসার্টকে কেন্দ্র করে সিনিয়র জুনিয়র দ্বন্দ্বে ‘কিং অব মোচর’ এর সদস্যরা ‘ভাইব্বা ল কিং’ এর সদস্যদের ওপর হামলা চালায়। এ ঘটনায় পথচারীরাও হামলার শিকার হয়। হামলায় আলআমিন (১৭) নামে একজন পথচারী গুরুতর আহত হয়ে ঢাকা মেডিকেলে ভর্তি হয়। গ্যাং দুটির সদস্যরা নিজেদের সিনিয়র দাবি করে এলাকায় কেউ কারো আধিপত্য বিস্তার মেনে নিত না। উভয় গ্যাং আধিপত্য বিস্তারের জন্য দলবদ্ধভাবে মোটরসাইকেলের মহড়া দিয়ে এলাকায় ভীতিকর পরিস্থিতির সৃষ্টি করত।

র‍্যাব কর্মকর্তা জানান, দুটি গ্যাংয়ের সদস্যরা মোটরসাইকেল ব্যবহার করে রিকশা, ভ্যান, সিএনজি ও বাস যাত্রীদের টার্গেট করে  ব্যাগ/পার্টস ছিনতাই করে থাকে। তারা লালতলা তিন রাস্তার মোড়ে দলবদ্ধভাবে দাঁড়িয়ে মাদক সেবনের পাশাপাশি উচ্ছৃঙ্খল আচরণের মাধ্যমে সাধারণ মানুষকে হয়রানি করে। ‘কিং অব মোচর’ গ্যাংয়ের দলনেতা হচ্ছে রাশেদ। সে এলাকায় টাইগার রাশেদ নামে পরিচিত।

তিনি বলেন, তাদের অপরাধমূলক ও উচ্ছৃঙ্খল আচরণে এলাকাবাসী অতিষ্ঠ। এছাড়াও তারা মোহাম্মদপুর বেড়িবাঁধ এলাকায় সংঘবদ্ধ হয়ে অপরাধ করে থাকে। দুটি গ্রুপের প্রতিটিতেই ২৫ থেকে ৩০ জন সদস্য রয়েছে, যারা সংঘবদ্ধভাবে অপরাধমূলক কার্যক্রম চালিয়ে আসছে। আটকদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন।

এমএসি/আরএইচ