চট্টগ্রামে চোরাই মোটরসাইকেল বিক্রি সিন্ডিকেটের মূলহোতা মামুনকে সস্ত্রীক আটক করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)। সোমবার চট্টগ্রাম মহানগরের ইপিজেড থানার আলীশাহ্ পাড়া এলাকায় অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

র‌্যাব জানিয়েছে, মামুন পুলিশের বৃহিষ্কৃত সদস্য।  সামনে পুলিশ স্টিকার ব্যবহার করে চোরাই মোটরসাইকেল এক স্থান থেকে অন্য স্থানে নিয়ে যেতেন মামুন। আটকরা  হলেন, মো. মামুন উর রশিদ (৪২) ও তার স্ত্রী আকলিমা বেগম (৩৬)।

মঙ্গলবার র‌্যাব-৭ এর সহকারী পরিচালক (মিডিয়া) মো. নুরুল আবছার ঢাকা পোস্টকে বলেন, গোপন তথ্যে জানতে পারি, আলীশাহ্ পাড়া এলাকায় একটি চক্র পুলিশ স্টিকার লাগিয়ে চোরাই মোটরসাইকেল বিক্রয়ের উদ্দেশ্যে অবস্থান করছে। এ তথ্যের ভিত্তিতে অভিযান চালিয়ে স্বামী-স্ত্রীকে আটক করা হয়েছে। তাদের কাছ থেকে একটি চোরাই মোটরসাইকেল জব্দ করা হয়েছে। 

তিনি বলেন, আটক মামুন এক সময় বাংলাদেশ পুলিশে চাকুরি করতেন। পুলিশে কর্মরত থাকাকালে বিভিন্ন অপরাধমূলক কর্মকাণ্ডের কারণে তাকে  চাকুরিচ্যুত করা হয়। এরপর থেকে তিনি বিভিন্ন ধরনের অপরাধের সঙ্গে নিজেকে জড়িয়ে ফেলেন।  প্রতিটি চোরাই মোটরসাইকেলের সামনে পুলিশ স্টিকার ব্যবহার করে এক স্থান থেকে অন্য স্থানে নিয়ে যেতেন তিনি। 

র‌্যাবের এ কর্মকর্তা বলেন, চোরাই মোটরসাইকেল ক্রয়-বিক্রয় চক্রের সঙ্গে আকলিমা জড়িত হয়ে স্বামী মামুনকে সহায়তা করে থাকেন। এছাড়াও চট্টগ্রামের  রাউজান এলাকার অভি ও চট্টগ্রাম নগরের হালিশহর এলাকার অনিক রাই মোটরসাইকেল ক্রয়-বিক্রয় চক্রের অন্যতম সদস্য বলে জানা গেছে।

তিনি আরও বলেন, জব্দ করা চোরাই মোটরসাইকেলটি মামুন তার সহযোগী অনিকের মাধ্যমে সংগ্রহ করেন। আর  তার চক্রের অন্যতম সহযোগী অভির মাধ্যমে কাস্টমসের নকল কাগজপত্র তৈরি করে সেটির ভিত্তিতে চোরাই মোটরসাইকেল বিক্রি করে আসছিলেন মামুন। 

কেএম/আরএইচ