জানুয়ারি মাসে চালের বাজার ‘অস্থির’ থাকলেও মূল্যস্ফীতিতে এর প্রভাব পড়েনি বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। বুধবার (৩ ফেব্রুয়ারি) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভা শেষে সংবাদ সম্মেলনে পরিকল্পনামন্ত্রী এ কথা বলেন।

এ সময় উপস্থিত ছিলেন পরিকল্পনা বিভাগের সচিব জয়নুল বারী, আইএমইডি সচিব প্রদীপ রঞ্জন চক্রবর্তী, পরিকল্পনা কমিশনের সদস্য জাকির হোসেন আকন্দ ও বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক তাজুল ইসলামসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা।

মন্ত্রী জানান, জানুয়ারি মাসে সার্বিক মূল্যস্ফীতি পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে কমে দাঁড়িয়েছে ৫ দশমিক শূন্য ২ শতাংশে, যা আগের মাসে ছিল ৫ দশমিক ২৯ শতাংশ। খাদ্যপণ্যের মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৫ দশমিক ২৩ শতাংশে, যা আগের মাসে ছিল ৫ দশমিক ৩৪ শতাংশ। খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৪ দশমিক ৬৯ শতাংশে, যা আগের মাসে ছিল ৫ দশমিক ২১ শতাংশ। 

এম এ মান্নান বলেন, বর্তমানে বাজারে শীতকালীন সব সবজি, তেলসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম কমেছে। যার ফলে ডিসেম্বরের তুলনায় জানুয়ারিতে মূল্যস্ফীতি কমেছে। গ্রামে সার্বিক মূল্যস্ফীতি পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে কমে দাঁড়িয়েছে ৫ শতাংশে, যা আগের মাসে ছিল ৫ দশমিক ২৮ শতাংশ। খাদ্য পণ্যের মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৫ দশমিক ৪৬ শতাংশে, যা আগের মাসে ছিল ৫ দশমিক ৬০ শতাংশ। খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৪ দশমিক ১৫ শতাংশে, যা আগের মাসে ছিল ৪ দশমিক ৬৭ শতাংশ।

শহরে সার্বিক মূল্যস্ফীতি পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে কমে দাঁড়িয়েছে ৫ দশমিক শূন্য ৫ শতাংশে, যা আগের মাসে ছিল ৫ দশমিক ৩১ শতাংশ। খাদ্যপণ্যের মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৪ দশমিক ৭২ শতাংশে, যা আগের মাসে ছিল ৪ দশমিক ৭৭ শতাংশ। খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৫ দশমিক ৪১ শতাংশে, যা আগের মাসে ছিল ৫ দশমিক ৯৩ শতাংশ, বলেন পরিকল্পনামন্ত্রী।

প্রকল্পের প্রস্তাবনায় ভুল হলে ব্যবস্থার নির্দেশ প্রধানমন্ত্রীর
যেকোনো প্রকল্পের প্রস্তাবনা (ডিপিপি) তৈরিতে কোনো ভুলত্রুটি হলে জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রধানমন্ত্রী এ নির্দেশনা দেন।

সকালে গণভবন থেকে শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক সভায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে আটটি প্রকল্পের অনুমোদন দেন প্রধানমন্ত্রী। একনেক সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সংবাদ সম্মেলন করে বিস্তারিত জানান।

দ্বীপ অঞ্চলে বিদ্যুতায়নসহ একনেকে ৮ প্রকল্প অনুমোদন
জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় দ্বীপ অঞ্চলে বিদ্যুতায়নসহ আটটি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। প্রকল্পগুলো বাস্তবায়নে মোট ব্যয় হবে ১১ হাজার ৩২৪ কোটি ৩৩ লাখ টাকা। এর মধ্যে বৈদেশিক ঋণ হিসেবে পাওয়া যাবে ৬ হাজার ১৬৫ কোটি ৮২ টাকা। এছাড়া সরকারের তহবিল থেকে ৫ হাজার ১৪০ কোটি ৩৯ লাখ টাকা ব্যয় করা হবে।

এসআর/জেডএস