বাংলাদেশ ও ইন্দোনেশিয়ার মধ্যে ব্যবসা-বাণিজ্য আরও বাড়াতে দুই দেশের মধ্যে প্রস্তাবিত অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি (পিটিএ) চলতি বছরের মধ্যে সম্পন্ন করতে চায় ঢাকা।

বুধবার (১৯ জানুয়ারি) পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন টেলিফোনে ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রেতনো মারসুদির সঙ্গে ইংরেজি নববর্ষের শুভেচ্ছা বিনিময় করেন। এ সময় ড. মোমেন মারসুদিকে এ কথা জানান।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশ ও ইন্দোনেশিয়ার মধ্যে দ্বিপাক্ষিক ব্যবসা-বাণিজ্যের ক্রমবর্ধমান প্রবণতায় সন্তোষ প্রকাশ করেন ড. মোমেন। পাশাপাশি তিনি বাংলাদেশের বাণিজ্য ঘাটতি কমাতে ইন্দোনেশিয়াকে আরও বেশি আমদানির অনুরোধ জানান। এ সময় মোমেন আসিয়ানের সেক্টরাল ডায়ালগ পার্টনার হওয়ার জন্য ইন্দোনেশিয়ার সমর্থন চান।

দুই পররাষ্ট্রমন্ত্রী দুই দেশের মধ্যে বিদ্যমান চমৎকার দ্বিপাক্ষিক সহযোগিতার বিষয়ে সন্তুষ্টি প্রকাশ করেন। তারা সম্পর্ককে আরও জোরদারের অঙ্গীকার করেন। উভয় মন্ত্রী চলতি বছর ঢাকা ও জাকার্তার কূটনৈতিক সম্পর্কের সুবর্ণজয়ন্তী উদযাপন করতে সম্মত হন।

ড. মোমেন রোহিঙ্গাদের প্রতি মানবিক সহায়তার জন্য ইন্দোনেশিয়াকে ধন্যবাদ জানান। তিনি রোহিঙ্গাদের প্রত্যাবর্তন শুরু করতে ইন্দোনেশিয়ার মাধ্যমে আসিয়ান জোটের সমর্থন চেয়েছেন।

এনআই/ওএফ