আমদানি করা স্কিন ক্রিম, স্কিন লোশন, শ্যাম্পু, টয়লেট সোপ, টুথপেস্ট, স্কিন পাউডার ও লিপস্টিকসহ কস‌মে‌টিকস পণ্যের নেই‌ গুণগত মান সনদ (সিএম লাইসেন্স)। তারপরও এসব পণ্য তৈ‌রি, বিক্রয়, বিতরণ ও বাজারজাত করার অপরাধের দু‌টি প্রতিষ্ঠানকে জ‌রিমানা করা হয়েছে। এ‌গু‌লো হ‌লো- খাজানা ও স্টাইল মেনিয়াস‌।

বুধবার রাজধানীর ধানমন্ডির অরচার্ড পয়েন্টে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অ‌ভিযান ক‌রে প্রতিষ্ঠান দুটিকে এক লাখ টাকা জরিমানা করে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)।

মোবাইল কোর্ট পরিচালনা করে সংস্থাটির নির্বাহী ম্যাজিস্ট্রেট নাফিসা নাজ নীরা। অ‌ভিযা‌নে সা‌র্বিক সহ‌যোগিতা ক‌রেন ডিএমপি পুলিশ।বিএসটিআইর পক্ষ থে‌কে এ তথ্য জানা‌নো হ‌য়ে‌ছে।

সংস্থাটি জানায়, বুধবার ধানমন্ডির অরচার্ড পয়েন্টে বিএসটিআইয়ের উদ্যোগে ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালিত হয়। অভিযানকালে বিএসটিআই আইন-২০১৮ অনুসারে আমদানি করা স্কিন ক্রিম, স্কিন লোশন, শ্যাম্পু, টয়লেট সোপ, টুথপেস্ট, স্কিন পাউডার ও লিপস্টিক পণ্যের অনুকূলে বিএসটিআইয়ের সিএম ছাড়পত্র গ্রহণ ছাড়া তৈরি, বিক্রয়, বিতরণ, প্রদর্শন ও বাজারজাত করার অপরাধে খাজানা ও স্টাইল মেনিয়াস‌কে ৫০ হাজার টাকা ক‌রে মোট এক লাখ টাকা জরিমানা করা হয়।

অভিযানে প্রসিকিউটর হিসেবে ফিল্ড অফিসার (সিএম) মো. সিকান্দার মাহমুদ দায়িত্ব পালন করেন।

এসআই/ওএফ