অর্থনৈতিক কর্মযজ্ঞ বাড়ানোর পাশাপাশি পণ্য পরিবহনে সময় ও খরচ বাঁচাতে বাংলাদেশ ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে সরাসরি শিপিং সংযোগ স্থাপনে জোর দিয়েছেন আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ আবু জাফর।

শনিবার আমিরাতে দেশটির ফেডারেশন অব চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফসিসিআই) মহাসচিব হুমাইদ মোহাম্মদ বিন সালেমের সঙ্গে বৈঠক করেন রাষ্ট্রদূত আবু জাফর। এ সময় রাষ্ট্রদূত সরাসরি শিপিং সংযোগ স্থাপনে জোর দেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, বৈঠকে বাংলাদেশে দ্বিপাক্ষিক বাণিজ্য সম্প্রসারণ এবং সংযুক্ত আরব আমিরাতের বিনিয়োগের ওপর বিশেষ মনোযোগ দিয়ে পারস্পরিক স্বার্থের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়। রাষ্ট্রদূত কৃষি, তৈরি পোশাক, ওষুধ, চামড়া শিল্প, এসএমই সেক্টর এবং অন্যান্য ক্ষেত্রে বাংলাদেশের সাফল্য তুলে ধরেন এবং আরও বাংলাদেশি পণ্য আমদানির পাশাপাশি বিভিন্ন সম্ভাবনাময় খাতে বিনিয়োগের জন্য আমিরাতের প্রতি অনুরোধ জানান।

রাষ্ট্রদূত মোহাম্মদ আবু জাফর আমিরাতের এফসিসিআইয়ের মহাসচিবকে বাংলাদেশ ও সংযুক্ত আরব আমিরাত বন্দরের মধ্যে সরাসরি শিপিং সংযোগ স্থাপনের ওপর জোর দেন। তিনি বলেন, দুই দেশের মধ্যে শিপিং সংযোগ স্থাপন করা হলে পণ্য পরিবহনের সময় ও খরচ কমিয়ে দেবে এবং অর্থনৈতিক কর্মকাণ্ড বৃদ্ধিতে উল্লেখযোগ্যভাবে সাহায্য করবে। তাছাড়া রাষ্ট্রদূত বাংলাদেশ থেকে কৃষি পণ্যের একটি টেকসই সরবরাহ চেইন প্রতিষ্ঠার মাধ্যমে আমিরাতের খাদ্য নিরাপত্তা কর্মসূচির অংশীদার হওয়ার জন্য বাংলাদেশের প্রস্তুতির কথা ব্যক্ত করেন।

এফসিসিআইয়ের মহাসচিব বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের প্রশংসা করেন। মহাসচিব বলেন, বাংলাদেশ ও আমিরাতের মধ্যে রাজনৈতিক স্তরে এবং জনগণের সঙ্গে যোগাযোগের ক্ষেত্রে চমৎকার সম্পর্ক রয়েছে। তিনি দুই দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য বাড়ানোর ক্ষেত্রে সম্ভাব্য সেক্টরে উভয় প্রান্তের ব্যবসায়ীদের অর্থপূর্ণ সম্পৃক্ততার উপর জোর দেন। তিনি বলেন, আমিরাত নিজেকে মিনা অঞ্চল এবং এর বাহিরে একটি ট্রেডিং হাব ও গেটওয়ে হিসেবে প্রতিষ্ঠিত করেছে। বাংলাদেশ চাইলে আমিরাতের মাধ্যমে নিজেদের পণ্য সহজেই এসব বাজারে পৌঁছাতে পারে।  

এনআই/আইএসএইচ